‌আজকালের প্রতিবেদন: নেতাজি সুভাষচন্দ্রের জন্মদিনকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণার দাবি জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা এক চিঠিতে মুখ্যমন্ত্রী বলেন, ২০২২–এর ২৩ জানুয়ারি, নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালন করা হবে। তারই প্রাক্কালে মমতা আরও একবার নেতাজি জন্মদিবসকে জাতীয় ছুটির দাবি জানিয়ে লিখেছেন, ‘‌আপনি জানেন, আমরা দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কাছে এই দাবি জানিয়ে আসছি। কিন্তু এখনও পর্যন্ত সেই দাবি পূরণ করা হয়নি।’ 
মমতা লিখেছেন:‌ বাংলার অন্যতম মহান এই সন্তান জাতীয় নায়ক, জাতীয় নেতা এবং ব্রিটিশ শাসনের বিরুদ্ধে দেশের স্বাধীনতা আন্দোলনের মূর্ত প্রতীক। এমন এক সুমহান ব্যক্তিত্বকে শ্রদ্ধা জানাতে আমি আবার আপনার কাছে ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণার দাবি জানাচ্ছি। তাঁর মতে, এর মাধ্যমে মাতৃভূমির জন্য ভালবাসা, সাহস, দৃঢ় মনোভাব ও নেতৃত্বের প্রতিমূর্তি এই জাতীয় নেতাকে উপযুক্ত সম্মান জানানো হবে।
এরই পাশাপাশি, নেতাজি অন্তর্ধান রহস্যের ওপরেও যবনিকা টানার জন্য প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ দাবি করেন মুখ্যমন্ত্রী। মোদিকে লেখা চিঠিতে তিনি বলেন, ‘নেতাজির অন্তর্ধান রহস্যের পিছনে সত্যিটা কী তা দেশবাসী, বিশেষ করে বঙ্গবাসী মানুষ জানতে চায়। পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই এই সংক্রান্ত যাবতীয় গোপন নথি ও দস্তাবেজ প্রকাশ করেছে। এই রহস্য উন্মোচন করে প্রকৃত সত্য মানুষের সামনে আনার জন্য এর আগেও বার বার কেন্দ্রীয় সরকারের কাছে আমরা আবেদন জানিয়েছি।’‌ এরপরেই মুখ্যমন্ত্রী সরাসরি জাতীয় ছুটি ঘোষণা ও অন্তর্ধান রহস্যে যবনিকা টানতে প্রধানমন্ত্রীকে ব্যক্তিগতভাবে উদ্যোগী হতে অনুরোধ করেন।

জনপ্রিয়

Back To Top