আজকাল ওয়েবডেস্ক:‌ রাজ্য জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে আগামী তিনদিন। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গ থেকে নীচের দিকে সরে আসায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। শনিবার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে এমনটাই জানা গিয়েছে।
দুই বঙ্গে নির্দিষ্ট সময়েই মৌসুমী বায়ু প্রবেশ করায় এখনও পর্যন্ত বৃষ্টির হার ভালই। চাষের কাজে সুবিধাও হচ্ছে। মৌসুমী অক্ষরেখা রাজ্যের উপর অবস্থান করায় বৃষ্টির পরিমাণও ভাল। গত কয়েক দিন ধরে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রচুর বৃষ্টি হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। দু–এক পশলা বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। রবিবার মালদা এবং দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে সোমবারও উত্তরবঙ্গের ছবিটা বদলাবে না বলেই ধারণা আবহবিদদের। ভারী বৃষ্টির পূর্বাভাস মূলত উপরের দিকের জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পংয়ে। যদিও মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে।
এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এদিন দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি চলবে কলকাতা–সহ বিভিন্ন জেলায়। বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিমের জেলা পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই মেদিনীপুরে কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ ও আগামিকাল। কলকাতাতেও বজ্রবিদ্যুৎ–সহ দু–এক পশলা হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বইতে পারে সামান্য ঝোড়ো হাওয়াও।
সকাল থেকেই কলকাতা এবং দুই ২৪ পরগনায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টি হলেও বাতাসে আপেক্ষিক আদ্রতা বেশি থাকায় অস্বস্তিও হচ্ছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ ডিগ্রি সেন্টিগ্রেড। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি। এ ক্ষেত্রেও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৪.৬ মিলিমিটার। 

জনপ্রিয়

Back To Top