বিজয়প্রকাশ দাস,পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের উদ্যোগে জেলায় এবার বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) ভোটাররা ভোট দিয়ে নজির সৃষ্টি করলেন। তঁাদের ভোট পড়েছে ৮৭ শতাংশের বেশি। এই বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ভোট দানের সচেতনতা বৃদ্ধি করতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। 
ভোটার তালিকা সংশোধন করে বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের খুঁজে বার করা হয়। দেখা যায় জেলায় ১০১২৮ জন এই ভোটারদের সংখ্যা বেড়ে দঁাড়িয়েছে ১৫৫২২ জন। জেলায় দু–দফা নির্বাচন হয়ে গেল, গত ২৯ এপ্রিল ও ১২ মে। এই দু–দিনের নির্বাচনে ১৬টি বিধানসভা এলাকায় গড়ে ভোট পড়েছিল ৮৩ শতাংশ। আর বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের ভোট পড়েছিল ৮৭.৩৯ শতাংশ। এটা নজিরবিহীন ঘটনা বলে দাবি করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।
জানা গেছে, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ভোটদানের প্রতি আকৃষ্ট করতে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বর্ধমান ডেন্টাল কলেজের মাঠে ‘সহানুভূতি মেলা’ আয়োজন করে জেলা প্রশাসন। সেখানে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের হুইলচেয়ার, ট্রাইসাইকেল, ভাতা–সহ বিভিন্ন সরকারি সুযোগ–সুবিধা তুলে দেওয়া হয়। তখন থেকেই তঁাদের ভোটদানের জন্য সচেতনতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। গত এপ্রিলের শুরু থেকেই সহানুভূতি যাত্রা কর্মসূচির আয়োজন করা হয় সচেতনতা বাড়াতে। জেলার তেইশটি ব্লকেই বিশেষ চাহিদা সম্পন্ন ভোটাররা যাতে ভোটদানে অংশগ্রহণ করেন, তার জন্য ব্যাপক প্রচার করা হয়। ভোটারদের উৎসাহিত করতে ইভিএম এবং ভিভিপ্যাট প্রদর্শন করা হয়। এছাড়া ভোটের সময় ‘সহানুভূতি যান’ নিয়ে এইসব ভোটারদের বাড়ি থেকে উঠিয়ে নিয়ে আসা হয় এবং ভোট দেওয়ার পর তঁাদের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। তঁাদের যাতে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে না হয়, সরাসরি ভোটগ্রহণ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন তারও ব্যবস্থা করা হয়েছিল। পাশাপাশি তঁাদের বসার বিশেষ ব্যবস্থা রাখা হয়, ছিল ট্রাইসাইকেল, হুইল চেয়ার প্রভৃতি।
জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানান, এবার জেলায় ভোট পড়েছে গড়ে ৮৩ শতাংশ। স্বভাবতই বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের হার বেড়ে দাঁড়িয়েছে ৮৭.৩৯ শতাংশে। এইসব ভোটারদের সচেতনতা বৃদ্ধির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ভোটের অনেক আগে থেকেই ধারাবাহিকভাবে নানা কর্মসূচি নেওয়া হয়েছিল বলেই তঁাদের ভোটের হার বেড়েছে।‌

ভোটের দিন এভাবেই কমিশনের পক্ষ থেকে বিশেষ চাহিদা সম্পন্ন 
ভোটারদের সহযোগিতা করা হয়। ফাইল চিত্র‌

জনপ্রিয়

Back To Top