আজকাল ওয়েবডেস্ক: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রস্তুত রয়েছে ভাইরাল রিসার্চ সেন্টার এন্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরি। সেখানে করোনা পরীক্ষা আজ বৃহস্পতিবার থেকেই শুরু হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যে ওই ল্যাবে বিভিন্নরকম পরীক্ষার জন্য যন্ত্রপাতি এসেছে। এর আগেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উদ্যোগ নেন। সাজানো হয় আধুনিক ল্যাবটি। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে কলকাতার নাইসেড হয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ল্যাবে করোনা পরীক্ষার কিছু কিড চলে এসেছে। এবাট উত্তরবঙ্গে করোনা পরীক্ষার জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের নতুন এই ল্যাবেই পরীক্ষা হবে। 
এবার এখান থেকে করোনা পরীক্ষার জন্য অনুমোদন দিল কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ছাড়াও অনুমোদন পেয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ এথেনিক ডিজিজ কলকাতা ও ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিক্যাল এডুকেশন এন্ড রিসার্চ কলকাতা। 
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার কৌশিক সমাজদার বলেন, ‘‌আমরা আগে থেকেই প্রস্তুত ছিলাম। অনুমোদন মিলেছে। আমরা আজ থেকেই এখানে করোনা পরীক্ষা করাতে পারব বলে মনে করছি।’‌ এদিকে মেডিক্যালের আইসোলেশন ওয়ার্ডে করোনা সন্দেহে এখনও ৫ জন ভর্তি রয়েছেন। এখানে ১৪টি বেড প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি করোনার স্ক্রিনিং করানোর জন্য বহির্বিভাগে খোলা হয়েছে কোভিড–১৯ ওয়ার্ড। সেখানেও পরীক্ষা করানো হচ্ছে। সন্দেহজনক হলে আইসোলেশনে পাঠানো হয় এবং কিছুসংখ্যক পরীক্ষা করানোর পর হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়। দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা জানান, কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখা হয়েছিল। রাজ্যে তিনটি জায়গায় অনুমোদন মিলে। এই পরিস্থিতিতে কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগকে সাধুবাদ জানান তিনি।

 

ছবি– গিরিশ মজুমদার

জনপ্রিয়

Back To Top