বিজয়প্রকাশ দাস, পূর্ব বর্ধমান: দীর্ঘ ৪২ বছর পর বর্ধমান–আরামবাগ রোডের ওপর ইডেন ক্যানেল ব্রিজের মেরামতের কাজ শুরু করল পূর্ত দপ্তর। ফলে, জেলার অন্যতম ব্যস্ত এই রোড দিয়ে পোলেমপুর ও তেলিপুকুর পর্যন্ত প্রায় এক কিলোমিটার রাস্তায় বড় গাড়ি যাতায়াত বন্ধ রাখা হয়েছে। 
পোলেমপুরে পর্যাপ্ত বাস দঁাড়ানোর জায়গা না থাকায় সমস্যায় পড়েন বাস মালিকেরা। তঁারা অস্থায়ী বাসস্ট্যান্ডের দাবি জানিয়ে বাস চলাচল বন্ধ করে দেন। চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। তবে প্রশাসনের পক্ষ থেকে পোলেমপুর ফুটবল ময়দানে আপাতত বাস রাখার ব্যবস্থা করে দেওয়ায় সমস্যা মিটে গেছে বলে জানিয়েছেন বাস মালিকদের পক্ষের চন্দ্রশেখর মাঝি। তিনি জানান, শনিবার থেকে বাস চলাচল স্বাভাবিক হবে। গত ২৩ জানুয়ারি থেকে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১১ দিন এই সেতু দিয়ে যান চলাচল করবে না।  উপরিভাগের সংস্কার আগে শেষ হয়ে গেলেও ব্রিজের ওপর দিয়ে কোনও রকম যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। এই রাস্তা দিয়ে বর্ধমান–হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দিঘা এবং ওডিশায় যাতায়াত করা হয়ে থাকে। 
পূর্ত দপ্তর সূত্রে জানা গেছে, কেবলমাত্র ব্রিজের নীচের অংশটিতে এখন মেরামতের কাজ চলবে। এই সেতুটি নির্মাণের পর থেকে এ পর্যন্ত সেভাবে কোনও মেরামত করা হয়নি বলেই জানা গেছে। নির্মাণের কাজ শুরু হওয়ার জন্য ইতিমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্রিজের আশেপাশে মাইকিং করে যানবাহনের গতিবিধি সম্পর্কে অবহিত করা হচ্ছে। সাধারণ মানুষকে সহযোগিতার জন্য আবেদন করা হয়েছে। বর্ধমান–আরামবাগ রোডের এই ইডেন ক্যানেল সেতুটিতে কাজ হওয়ার ফলে আপাতত এদিকে তেলিপুকুর মোড় আর অন্যদিকে পোলেমপুর পর্যন্ত বড় গাড়ি যাতায়াত বন্ধ রাখা হয়েছে। মাঝের এই এক কিলোমিটারের মতো পথটিতে একটু ঘুরিয়ে ইডেন ক্যানেলের ওপর অন্য সেতু দিয়ে ছোট গাড়ি যাতায়াত অবাধ রাখা হয়েছে।
পূর্ত দপ্তরের বর্ধমান ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার (ওয়ান) ভজন সরকার জানান, ১৯৭৮ সালে এই ইডেন ক্যানেল সেতুটি নির্মাণ করা হয়েছে। এর উপরিভাগে সামান্য মেরামত কখনও হলেও ব্রিজে বড় ধরনের কোনও সংস্কার বিগত ৪২ বছরে করা হয়নি। তাই কিছুদিন আগে ব্রিজের উপরিভাগ ভালভাবে মেরামত করা হয়েছে। এবার ব্রিজের নীচের অংশে আরও ভাল করে মেরামত করা হচ্ছে। এটি সংস্কার করতে প্রায় ৫৫ লক্ষ টাকা খরচ ধরা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

ইডৈন ক্যানেল ব্রিজের নিচে কাজ চলছে। ছবি: প্রতিবেদক‌

জনপ্রিয়

Back To Top