উৎপল চ্যাটার্জি: প্রতিভা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ঋষভ পন্থের সবথেকে বড় সমস্যা ধৈর্যের অভাব। রবি শাস্ত্রীর সমালোচনা করেছে। দলের নবনিযুক্ত ব্যাটিং কোচ বিক্রম রাঠোরও সন্তুষ্ট নয়। মোহালির ম্যাচের আগে তো প্রকাশ্যে সাবধান করে দিয়েছিল। ঋষভ শোধরায়নি। মোহালিতেও ‘‌কেয়ারলেস’‌ ক্রিকেট। 
টিম ম্যানেজমেন্টের আবার হয়তো ওকে সতর্ক করবে। কিন্তু এখনই ওকে বসাবে না। সেটা ঝুঁকি হয়ে যাবে। যেহেতু ওর বিকল্প এখন নেই। এই মুহূর্তে ঋদ্ধিমান সাহা দেশের সেরা উইকেটকিপার হলেও ঋষভের বিকল্প হতে পারে না। বিশেষত, সীমিত ওভারের ক্রিকেটে। বড় শট খেলার দক্ষতা ঋদ্ধির নেই।
কেন ঋদ্ধি ঋষভের বিকল্প নয়? দীর্ঘদিন ধরে ঋদ্ধি জাতীয় দলের সঙ্গে রয়েছে। অনেক ম্যাচ খেলেছে। ওর দক্ষতা, ক্ষমতা, দুর্বলতা সম্পর্কে টিম ম্যানেজমেন্ট ওয়াকিবহাল। আইপিএলে ওর সেঞ্চুরির কথা মাথায় রেখেও বলছি, বড় শট খেলার ক্ষমতা ঋদ্ধির নেই। উইকেটের পেছনে ওর দক্ষতা নিয়ে কোনও সন্দেহ নেই। ঋষভকে ওই জায়গায় অনেক উন্নতি করতে হবে। তবে ব্যাটিংয়ে ঋদ্ধির থেকে ও অনেক এগিয়ে। বয়সও অনেক কম। হয়তো এখন ব্যর্থ হচ্ছে। কিন্তু ওর সামনে নিজেকে তৈরি করে নেওয়ার সুযোগ রয়েছে। ঋষভের বেশি সুযোগ পাওয়া দরকার। আরও একটা বিষয় ঋদ্ধির বিরুদ্ধে যাবে। সেটা ওর চোট পাওয়ার প্রবণতা। ঋষভের পরিবর্তে ঋদ্ধিকে ভাবা হলেও চোটের জন্য ঋদ্ধি খেলতে না পারলে কিন্তু একটা শূন্যস্থান তৈরি হবে। আর ঋদ্ধির যা বয়স, তাতে এখন নতুন করে ব্যাটিং দক্ষতা বাড়ানো সম্ভব নয়।
টি২০ সিরিজের পরেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ। ঘূর্ণি উইকেটে ঋষভের পক্ষে কিপিং করা একটু কঠিন হবে। তাই টেস্টে ঋদ্ধির সুযোগ পাওয়া উচিত। শোনা যাচ্ছে ঋষভ এবং ঋদ্ধিকে ঘুরিয়েফিরিয়ে খেলানো হবে। যদি দু–একটা টেস্টে ঋষভ সুযোগ পায়, খারাপ হবে না। 
ঋষভ ব্যাটসম্যান–উইকেটকিপার। ঋদ্ধি উইকেটকিপার–ব্যাটসম্যান। ভারত–ইংল্যান্ড সিরিজে লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা অনেক অবদান রেখেছিল। ওই সিরিজে ঋষভও কিন্তু খুব খারাপ ব্যাটিং করেনি। উপমহাদেশের উইকেটে আরও ভাল ব্যাট করার দক্ষতা ওর রয়েছে। তবে হ্যাঁ, ঋষভকে শোধরাতে হবে। উল্টোপাল্টা শট নিয়ে আউট হওয়া চলবে না। নিজের খেলার প্রতি যত্নশীল হতে হবে। একটা কথা পরিষ্কারই বলছি, এখনই ঋষভকে সরানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি। ঋদ্ধিকে সীমিত ওভারের ক্রিকেটে ভাবা মানে পেছনের দিকে তাকানো। তবে দলের মধ্যে যে দু–জনের একটা স্বাস্থ্যকর প্রতিযোগিতা রয়েছে, সেটা ব্যাপার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top