সংবাদ সংস্থা, সিডনি: পুনম যাদবের ঘূর্ণি এবং শিখা পান্ডের গতি। এই দুইয়ের মিশেলে চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে দুর্দান্তভাবে টি২০ বিশ্বকাপে অভিযান শুরু করল ভারত। বিপক্ষের ঘরের মাঠে তাদেরই প্রথম ম্যাচে হারিয়ে দিল ১৭ রানে। বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদারও হয়ে উঠলেন হরমনপ্রীত কাউররা।
টসে হেরে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা বেশ ভালই হয়েছিল। প্রথম থেকেই হাত খুলে চালাতে শুরু করেন শেফালি ভার্মা। পাঁচটি চার এবং একটি ছয়ের সাহায্যে ১৫ বলে ২৯ করেন। মারার জন্য বেছে নেন মেগান শুটকে। ৪ ওভারেই ৪০ রানে পৌঁছে যায় ভারত। তবে একবার জীবন ফিরে পেয়েও তা কাজে লাগাতে পারেননি স্মৃতি মানধানা (‌১০)‌। জ্যান্স জোনাসেন তাঁকে ফিরিয়ে দেন। এলিস পেরি ফেরান শেফালিকে। এরপর অধিনায়ক হরমনপ্রীতও বেশিক্ষণ টিকতে পারেননি। জোনাসেনকে এগিয়ে খেলতে গিয়েছিলেন। উইকেটকিপার অ্যালিসার হিলির পায়ে লেগে ফিরতি বল স্টাম্প নড়িয়ে দেয়।
এরপরে হাল ধরেন জেমাইমা রডরিগেজ (‌২৬)‌ এবং দীপ্তি শর্মা (‌অপরাজিত ৪৯)‌। আক্রমণাত্মক অসি বোলিংয়ের মুখে তাঁরা একটাই কৌশল নিয়েছিলেন। যত সম্ভব সিঙ্গলস নেওয়া। সিডনির স্লো পিচে খেলা সহজ ছিল না। মাথা ঠান্ডা রেখে দীপ্তি ইনিংস এগিয়ে নিয়ে যান। নির্ধারিত ওভারে ১৩২/‌৪ তোলে ভারত।
এত কম রানের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়ার মতো দলকে আটকানো কঠিন ছিল। কিন্তু সেটাই সহজ করে দেখালেন ভারতীয় বোলাররা। অ্যালিসা হিলি (‌৩৫ বলে ৫১)‌ একদিক ধরে রাখলেও উল্টোদিকে কোনও সাহায্য পাননি। মাঝে অ্যাশলে গার্ডেনার (‌৩৪)‌ হাল ধরলেও শিখা তাঁকে ফিরিয়ে দেন। লোয়ার অর্ডার একাই শেষ করে দেন পুনম। তিনি যখন বল করতে এসেছিলেন তখন অস্ট্রেলিয়ার দরকার ছিল ৬৬ বলে ৭৫। হাতে ৮ উইকেট। তাঁর ওভার শেষ হওয়ার পর অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১২ বলে ২৮। ম্যাচের সেরা কে, তা নিয়ে কাউকেই ভাবতে হয়নি।
ভারত:‌ ১৩২/‌৪ (‌দীপ্তি অপরাজিত ৪৯)‌। অস্ট্রেলিয়া ১১৫ (‌পুনম ৪/‌১৫, শিখা ৩/‌১৪)‌। ভারত জয়ী ১৭ রানে।‌

৪ উইকেট নেওয়া দুরন্ত পুনম। ছবি: পিটিআই

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top