অগ্নি পান্ডে
দু’‌দিনের ব্যবধানে তিনবার আইপিএলে বলে থুতু লাগানোর ঘটনা ঘটল। কিন্তু টিভির দর্শক বাদে মাঠের কারওর চোখে পড়ল না। এই নিয়েই উঠতে শুরু করেছে প্রশ্ন।
প্রথম ঘটনা মঙ্গলবার দিল্লি ক্যাপিটালস বনাম সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচে। সানরাইজার্সের ইনিংসে বল করছিলেন দিল্লির লেগ–স্পিনার অমিত মিশ্র। বোলিং করার সময় ‌দু’বার তিনি জিভে আঙুল ঠেকালেন। তারপর আঙুল বলে লাগিয়ে পালিশ করলেন!‌ টিভির ক্যামেরায় স্পষ্ট সে ঘটনা দেখা গেল। কিন্তু কেউ কোনও কথা বললেন না। বুধবার কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালসের ম্যাচেও একই ঘটনা। তৃতীয় ওভারে সুনীল নারিনের ক্যাচ ফেলার পর রবিন উথাপ্পা থুতু লাগালেন বলে। দুটি ঘটনার স্ক্রিনশট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু সম্প্রচারকারী সংস্থা একবারও তার রিপ্লে দেখায়নি। চুপ ধারাভাষ্যকাররাও। বুধবার রাত পর্যন্ত অমিত বা উথাপ্পা, কারওকেই সতর্ক করা হয়নি।
কোভিড–জমানায় আইসিসি–র নতুন নিয়মে ক্রিকেটারের বলে থুতু লাগানো ঘোর নিষিদ্ধ। এর আগে ইংল্যান্ড–ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এই ঘটনা দেখা গেলেও তৎক্ষণাত আম্পায়ার সংশ্লিষ্ট ক্রিকেটারকে সতর্ক করেছেন। বল স্যানিটাইজও করেছেন। আইপিএলে তা নেই। ঘটনা কেউ দেখতেই পাননি, বল স্যানিটাইজ করা তো দূরের কথা। নতুন নিয়ম ভাল করে জেনে মাঠে নামার পরেও কীভাবে অমিত জিভে হাত দিয়ে থুতু লাগালেন?‌ যদি মেনেও নেওয়া হয় অভ্যাসবশত ভুল করেছেন, তাহলে কেন তাঁকে সর্তক করা হবে না? প্রশ্ন অনেক, কিন্তু উত্তর নেই কারও কাছেই। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top