‌সংবাদ সংস্থা, জুরিখ: পুলিশের হাতে নিহত আমেরিকান যুবক জর্জ ফ্লয়েডের পাশে এবার ক্রীড়াবিশ্ব। মঙ্গলবার বিশ্বের নানা প্রান্ত থেকে তাঁর সমর্থনে সোচ্চার হয়েছেন ক্রীড়াবিদরা। তালিকায় ফ্লয়েড মেওয়েদার থেকে রয়েছেন টাইগার উড্‌স।
ফ্লয়েড–হত্যার বিচার চেয়ে গোলের পর জার্সি খুলে স্লোগান দেখিয়েছিলেন ডর্টমুন্ডের দুই ফুটবলার জ্যাডন স্যাঞ্চো ও আচরফ হাকিমি। যে ঘটনার প্রেক্ষিতে তদন্ত শুরু করেছে জার্মান ফুটবল ফেডারেশন। তবে এদিন ফিফা সমস্ত লিগ আয়োজকদের অনুরোধ করেছে, ‘‌সাধারণ বুদ্ধি’‌ দেখিয়ে ফুটবলারদের শাস্তি দেওয়ার আগে ভাবনাচিন্তার জন্য। বর্ণবিদ্বেষ–বিরোধী আন্দোলনে সমর্থন করার কারণেই যে এই সিদ্ধান্ত সেটা বুঝিয়েছে ফিফা। সমর্থন এসেছে লিভারপুলের তরফেও। সোমবার অনুশীলনে নামার আগে সেন্টার সার্কেল বরাবর হাঁটু মুড়ে বসে ফ্লয়েড–হত্যার বিরোধিতা করেন ফুটবলাররা। একই কাজ করেছেন চেলসির ফুটবলাররাও। মার্কাস র‌্যাশফোর্ড, ভার্জিল ভ্যান ডিক থেকে শুরু করে বিশ্বের তাবড় ফুটবলাররা টুইটারে সোচ্চার হয়েছেন। তবে স্রোতের উল্টোদিকে হেঁটেছেন হাঙ্গেরি লিগের আয়োজকরা। ফেরেঙ্কভারোসের হয়ে গোলের পর স্লোগান লেখা জার্সি দেখানোর জন্য টকম্যাক এনগুয়েনকে সতর্ক করা হয়েছে।
টুইটারে মুখ খুলেছেন গল্‌ফার টাইগার উডস। লিখেছেন, ‘‌পুলিশকে পরিষ্কার শেখানো হয় কখন, কীভাবে বাহিনীকে ব্যবহার করতে হবে। কিন্তু এই ঘটনা সমস্ত সীমারেখা অতিক্রম করে গিয়েছে।’‌ বক্সার মেওয়েদারও তীব্র বিরোধিতা করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, ফ্লয়েডের শেষকৃত্য এবং স্মরণসভার যাবতীয় খরচ বহন করবেন তিনি। তাঁর পরিবারের তরফেও অনুমতি মিলেছে।‌‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top