আজকালের প্রতিবেদন: বাংলার ক্রীড়ামহলের জন্য সুখবর। হেপ্টাথলিট স্বপ্না বর্মনের মুকুটে জুড়ছে নয়া পালক–অর্জুন সম্মান। ধ্যানচঁাদ পুরস্কার পাচ্ছেন টেবিল টেনিসের অরূপ বসাক। দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান রাজীব খেলরত্ন পাচ্ছেন বজরং পুনিয়া ও প্যারা অ্যাথলিট দীপা মালিক।
বাইচুং ভুটিয়া, অঞ্জু ববি জর্জদের নিয়ে গঠিত নির্বাচক কমিটি শুক্রবারই রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য কুস্তিগীর বজরং পুনিয়ার নাম মনোনীত করে। ওই কমিটির শনিবারের দ্বিতীয় বৈঠকে চূড়ান্ত হয়, প্যারালিম্পিকে রূপো জয়ী অ্যাথলিট দীপা মালিকও পাচ্ছেন খেলরত্ন সম্মান। 
এই কমিটিতে থাকা নিয়ে স্বার্থের সঙ্ঘাতে নাম জড়িয়েছিল বক্সার মেরি কমের। তাই শনিবারের সভায় তিনি হাজির ছিলেন না। এই কমিটি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন মেরি।
এ দিনই ব্যাডমিন্টন খেলোয়াড় এইচ এস প্রণয়ের টুইটে নয়া বিতর্ক তৈরি হয়। অর্জুনের তালিকায় প্রণয়ের নাম না থাকায় বোমা ফাটান তিনি। প্রণয় টুইট করেন, ‘‌অর্জুনের তালিকায় কোনও ক্রীড়াবিদের নাম থাকতে গেলে, তার হয়ে ভিতরের লোক থাকা জরুরি। যিনি সেই ক্রীড়াবিদের নাম তালিকায় জুড়ে দেবেন। অর্জুন পাওয়ার ক্ষেত্রে আমাদের দেশে পারফরমেন্স হল নূন্যতম বিচার্য বিষয়। এগিয়ে চল। যতদিন পারবে নিজের সেরাটা দিয়ে যাও।’‌  
ভারতীয় দলের ক্রিকেটার রবীন্দ্র জাদেজা ও ভারতীয় মহিলা দলের ক্রিকেটার পুনম যাদবও অর্জুন পুরস্কারে সম্মানিত হবেন। দ্রোণাচার্য পুরস্কার পাচ্ছেন ব্যাডমিন্টনের কোচ বিমল কুমার, টেবিল টেনিসের সন্দীপ গুপ্তা এবং অ্যাথলেটিক্সের মোহিন্দর সিং ধিঁলো। অর্জুন পাওয়ার তালিকায় রয়েছেন অ্যাথলিট মহম্মদ আনাস, তাজিন্দারপাল সিং তুর। ফুটবলার গুরপ্রীত সিং সান্ধুও অর্জুন সম্মানে সম্মানিত হবেন। গুরপ্রীত ভারতীয় ফুটবল দলের হয়ে ধারাবাহিক পারফর্ম করছেন। 
অরূপ বসাক ছাড়াও ধ্যানচঁাদ পুরস্কার পাচ্ছেন হকির ম্যানুয়েল ফ্রেডরিক্স, কুস্তির মনোজ কুমার, টেনিসের নীতেন কিরতানে এবং তীরন্দাজির সি লারেমসাঙ্গা। ধ্যানচঁাদ পাওয়ার খবর আপ্লুত অরূপ বলেন, ‘খুব ভাল লাগছে। এই অনুভূতি ভাষায় বর্ণণা করা যাবে না। আজকের এই খুশির দিনের জন্য পূর্বাঙ্গনা, জয়ন্ত পুষিলাল, বাংলা, মহারাষ্ট্র, ক্যালকাটা ইউনিভার্সিটি ইন্সস্টিটিউট এবং ওয়াই এম সি এ–র কাছে কৃতজ্ঞ।’‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top