খেলা চলাকালীন কোর্টে দাঁড়িয়ে আঙুল উঁচিয়ে আম্পায়ারকে চোর বলেছেন। বিশ্ব টেনিসে এই জিনিস আগে কখনও হয়নি। সেই তুমুল বিতর্ক নিয়ে ইউএস ওপেনের সরকারি ওয়েবসাইটে এই সাক্ষাৎকার দিলেন সেরেনা উইলিয়ামস।

 সত্যি, খুব কঠিন একটা সময় গেল। এখন কী মনে হচ্ছে?‌
সেরেনা:‌ এখনও বুঝতে পারছি না ঠিক কী অনুভূতি হচ্ছে। সত্যি কথা বলতে কী, এখনও পুরোপুরি নিজেকে গুছিয়ে নিতে পারিনি। কিন্তু বিশ্বাস করুন, সবরকম ভাবে চেষ্টা করছি যাতে পজিটিভ থাকা যায়। শুধু ভাল অনুভূতিগুলোকে সঙ্গে নিয়ে এগোতে চাই।
 দেখা গেল, আপনি ওসাকাকে খুব সান্ত্বনা দিচ্ছিলেন। এটা কি মাতৃত্বের ফসল?‌
সেরেনা:‌ জানি না। একটা সময় খারাপ লেগেছিল যখন দেখছিলাম আমিও কাঁদছি, ওসাকাও কাঁদছে। জানি না, ওর কান্নাটা আনন্দের ছিল কি না। বরং মনে হয়েছিল, কোর্টে যেটা ঘটেছিল, তার জন্যই ও কাঁদছিল। আমার শুধু মনে হয়েছিল, আমি যখন প্রথম গ্র‌্যান্ড স্লাম জিতেছিলাম, কই আমাকে তখন তো এভাবে কাঁদতে হয়নি। হয়তো আমার ভেতরের মাতৃসত্তাটাই আমাকে বলেছিল ওকে সান্ত্বনা দেওয়ার জন্য।
 প্যাট্রিক মুরাতোগলু কিন্তু বলেছেন, উনি আপনাকে গ্যালারি থেকে কোচিংই করাচ্ছিলেন। আপনি কি বুঝতে পারেননি?‌
সেরেনা:‌ জানি না প্যাট্রিক ঠিক কী বলতে চেয়েছে। ওভাবে ইশারায় কোচিং করানো যায়?‌ তাছাড়া আমি তখন উল্টোদিকের কোর্টে ছিলাম।
 কিন্তু আম্পায়ারকে তো সতর্ক করতেই হত।
সেরেনা:‌ কেন?‌ আমি তো সত্যিই কোনও পরামর্শ নিইনি। বক্সে তাকানোর পরে যদি ওরা আমাকে বলে, ‘‌কাম অন’‌, ‘‌গুড জব’‌, এবং তার জন্য যদি আমাকে ওয়ার্নিং দেওয়া হয়, তাহলে আমার কিছু বলার নেই। এরপর আমি তো আর বক্সের দিকেই তাকাইনি।
 শিক্ষার কথা বললেন। আলেক্সিস (‌মেয়ে)‌ যখন বড় হবে, তখন ওকে এই ঘটনাটার ব্যাপারে কী বলবেন?‌
সেরেনা:‌ ও কখনও এই প্রসঙ্গ তুলবে নাকি?‌ ও কি সত্যিই একদিন বলবে, ‘‌মম, ২০১৮ ইউএস ওপেন ফাইনালে কী হয়েছিল?‌’‌ যদি বলে, আমি হয়তো বলব.‌.‌.‌। সবার আগে একটু ভান করব, ‘‌২০১৮?‌ কবে যেন ছিল?‌’‌
 ততদিনে ও কোথাও না কোথাও ঘটনাটা দেখে ফেলবে।
সেরেনা:‌ দেখবে?‌ মনে হয়?‌
 কী বলবেন ওকে তখন?‌
সেরেনা:‌ যদি ও সত্যিই দেখে থাকে, তাহলে সবার আগে বলব, আমার যেটা মনে হয়েছিল, সেদিন সেটাই করেছিলাম। ন্যায়ের পক্ষে গলা ফাটিয়েছিলাম। সব সময় জীবনে যেটা চাইছি, সেটাই হয় না। কিন্তু সৎ, বিনয়ী থাকতে হয়। এই ঘটনা থেকে এটাই আমাদের শিক্ষা।
 কার্লোস র‌্যামোসের সঙ্গে আগে কখনও এরকম হয়েছিল?‌
সেরেনা:‌ একেবারেই না। বরাবরই উনি খুব ভাল আম্পায়ার। 
 আপনি বলেছেন, ইউএস ওপেন মানেই আপনাকে নিয়ে কিছু একটা বিতর্ক হবেই। যখন এই ঘটনাটা ঘটছিল, আপনি কি ২০০৯ সালের বিতর্কের কথা ভাবছিলেন?‌ সেটা কি আপনাকে আরও তাতিয়ে দিয়েছিল?‌
সেরেনা:‌ ক্ষণিকের জন্য একবার মনে এসেছিল। পরক্ষণেই মনে হয়েছিল, ও–‌সব আর মনে করতে চাই না। অনেক দিন আগের ঘটনা।
 নিয়ম অনুযায়ী, কার্লোস আপনার বিরুদ্ধে যে তিনটে সিদ্ধান্ত নিয়েছিলেন, তিনটেই ঠিক। তাহলে আপনার কেন মনে হয়, উনি চোর?‌
সেরেনা:‌ কারণ উনি আমার থেকে একটা পয়েন্ট কেড়ে নিয়েছিলেন। উনি অভিযোগ করেছিলেন, আমি চিট করেছি। কিন্তু আমি চিট করিনি। ওঁকে সেটা বোঝানোর চেষ্টা করেছিলাম। কিছুক্ষণ পরে আবার বুঝিয়েছিলাম যে, আমি চিট করিনি। জেতার জন্য আমাকে চিট করতে হয় না। আমি যথেষ্ট জিতেছি। উনি শুরু থেকেই মাথা অত্যন্ত ঠান্ডা রেখেছিলেন।
 এই ম্যাচের ফলাফলের ক্ষেত্রে চেয়ার আম্পায়ারের কি কোনও ভূমিকা ছিল?‌
সেরেনা:‌ খুব ভাল প্রশ্ন। ওসাকা খুব ভাল খেলছিল। আমার মনে হয়েছিল, ওকে হারাতে গেলে নিজের খেলায় অনেক বদল করতে হবে। আমি বরাবরই শেষ পর্যন্ত লড়াই করি। তাই নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যেতে পারতাম না, এটা বলতে পারি না। কারণ কেরিয়ারে বহুবার এরকম করেছি। তাই বলতে পারব না, ওই ঘটনা ম্যাচের ওপর কোনও প্রভাব ফেলেছিল কি না।
 ম্যাচ চলাকালীন কোচিং নিয়ে আপনার মত কী?‌
সেরেনা:‌ আমার প্রয়োজন নেই। আমি একবার কোর্টে নামলে পছন্দই করি না, কেউ আমাকে কিছু বলুক। তখন কারও কথা আমার কানে পৌঁছয় না। সমস্যায় পড়লে নিজেই সমাধানের চেষ্টা করি। আসলে কখনও কখনও সেকেন্ডের মধ্যে সিদ্ধান্ত নিতে হয়। আর সেটাই ম্যাচের ফল বদলে দেয়। তখন ও–‌সবের সময় কোথায়?‌ এটা আমি জীবনের নানা ক্ষেত্রেও প্রয়োগ করেছি। 
 এটা ওসাকার প্রথম গ্র‌্যান্ড স্লাম ট্রফি। তার আগে যে নাটকটা হল, সেটা কি লজ্জার নয়?‌ গ্যালারি থেকে এত আওয়াজ, টিটকিরি। ওঁর পক্ষে এগুলোর সঙ্গে মানিয়ে নেওয়া কি কঠিন নয়?‌
সেরেনা:‌ এটাই তো বলার চেষ্টা করছি। দিনটা ওসাকার। তাই টিটকিরি, আওয়াজ এগুলো বন্ধ হোক। এগুলো ওর প্রাপ্য নয়, আমারও প্রাপ্য নয়। সবাই টেনিস দেখতে এসেছেন। ও অসাধারণ খেলেছে। যোগ্য হিসেবেই জিতেছে। 
 হয়তো আর সম্ভব নয়, তবু জানতে চাওয়া হচ্ছে, যা ঘটেছে সেখানে যদি কোনও ভুল আপনাকে শোধরাতে বলা হয়, আপনি কোনটা বাছবেন?‌
সেরেনা:‌ জানি না। এখন আমি মোটেই এটা বলব না যে, ওঁকে চোর বলা ঠিক হয়নি। এখনও আমার মনে হচ্ছে, উনি আমার থেকে একটা পয়েন্ট অন্যায়ভাবে কেড়ে নিয়েছেন।

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top