আজকালের প্রতিবেদন- যেমন ভাবা হয়েছিল তেমনই হল। আই লিগ ক্লাবগুলো যতই লম্ফঝম্প করুক, ২০২২–‌‌২৩–‌এর আগে পর্যন্ত আই লিগকে দ্বিতীয় ডিভিশনের মর্যাদা পেয়েই সন্তুষ্ট থাকতে হবে। সোমবার কুয়ালা লামপুরে ভারতীয় ফুটবলের যে রোডম্যাপ তুলে ধরা হল এএফসি কর্তাদের সামনে, তাতে আইএসএল–‌ই বর্তমানে দেশের এক নম্বর লিগের মর্যাদা পাবে। আইএসএলে গ্রুপ পর্যায়ের বিজয়ী সুযোগ পাবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার।  
আইএসএলের পরিচালন সংস্থা এফএসডিএলের মন রাখতে এতদিন এই কথাটাই ঘুরিয়ে ফিরিয়ে বলে আসছিলেন ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল ও সচিব কুশল দাস। যা মানতে নারাজ ছিলেন মোহনবাগান, ইস্টবেঙ্গল, মিনার্ভা–‌সহ আই লিগ ক্লাবের কর্তাদের একটা বড় অংশ। তাতে কান না দিয়েই ভারতীয় ফুটবলের নতুন রোডম্যাপে সাফ বলা হয়েছে, ২০২২–‌‌২৩ মরশুম থেকে আই লিগ ক্লাবগুলোর কাছে প্রোমোশনের মাধ্যমে আইএসএলে খেলার সুযোগ মিলবে। আই লিগ বিজয়ী দল আইএসএলে ঢুকবে কোনও পার্টিশিপেশন ফি না দিয়েই। কিন্তু তার আগে পর্যন্ত আইএসএলে নতুন ক্লাবকে খেলতে হলে ১৫ কোটি ফ্র‌্যাঞ্চাইজি ফি দিতেই হবে। এটা নিয়েই এতদিন ধরে আপত্তি জানিয়ে এসেছে আই লিগ ক্লাবগুলো। ফেডারেশন ভেবে রেখেছে মোহনবাগান, ইস্টবেঙ্গলের কথা মাথায় রেখে পূর্বাঞ্চল থেকে দুটি দল আইএসএলে খেলানোর জন্য আগামী মরশুমে দরপত্র ছাড়া হবে। যতদিন তা না হচ্ছে ততদিন আই লিগ, যা এখন থেকে দ্বিতীয় ডিভিশন, সেখানেই খেলবে কলকাতার দুই প্রধান। 
ভারতীয় ফুটবলের প্রস্তাবিত রোডম্যাপে বলা হয়েছে, ২০২৪–‌‌২৫ থেকে আইএসএলে অবনমন প্রথা চালু হবে। তবে ক’‌টা দল নামবে আর তার জায়গায় ক’‌টা দল উঠবে, তা এখন বলা হয়নি। কুয়ালা লামপুরের বৈঠকে আই লিগ ক্লাব প্রতিনিধিদের একটাই প্রাপ্তি, এএফসি কাপের প্লে অফ স্লটটা আই লিগ বিজয়ীদের জন্য থাকল। ওটাও এফএসডিএলের চাপে আইএসএল–‌কে পাইয়ে দেওয়ার পথে হাঁটেনি শেষপর্যন্ত ফেডারেশন। ফেডারেশন সভাপতি প্রফুলের প্রতিক্রিয়া, ‘এতদিন যাঁরা বলছিলেন আই লিগকে গুরুত্বহীন করে দেওয়ার চেষ্টা করছে ফেডারেশন, সেটা ভুল প্রমাণিত হল। যতদিন না দুটো লিগকে মিলিয়ে দেওয়ার মতো সঠিক পরিস্থিতি তৈরি হচ্ছে, ততদিন আগের প্রস্তাব মতো আই লিগ এবং আইএসএল সমান গুরুত্ব নিয়েই সমান্তরাল ভাবে চলবে। অন্তত পাঁচ বছর।’ মোহনবাগান অর্থ সচিব দেবাশিস দত্ত নতুন রোডম্যাপে খুশি। তিনি বলেন, ‘যে সম্মিলিত লিগের দাবি জানিয়ে আসছিলাম, তা চালু করতে সময় লাগবে। ততদিন সমান্তরাল দুটো লিগ চলবে। দুটো টুর্নামেন্ট জয়ীকে দুটো স্লট দিলে আপত্তি কীসের?‌ ‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top