আজকাল ওয়েবডেস্ক:‌ প্রথম ইনিংসের পুনরাবৃত্তি দেখা যাচ্ছিল দ্বিতীয় ইনিংসে। ভার্নন ফিল্যান্ডার ও কেশব মহারাজ সাত উইকেট পড়ে যাওয়ার পর সাময়িক প্রতিরোধ গড়ে তুলেছিলেন। নবম উইকেটে দু’‌জনে ৫৬ রান যোগ করে ফেলেছিলেন। কিন্তু উমেশ যাদব ফিল্যান্ডারকে ফেরাতেই ভেঙে পড়ল প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস। ১৮৯ রানে শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ভারত পুনে টেস্ট জিতল ইনিংস ও ১৩৭ রানে। তিন টেস্টের সিরিজে এগিয়ে যাওয়া ২–০ ব্যবধানে। পকেটে সিরিজও। এবার টিম ইন্ডিয়ার লক্ষ্য ডু’‌প্লেসিদের হোয়াইটওয়াশ করা। রাঁচিতে ১৯ অক্টোবর শুরু তৃতীয় টেস্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত কিন্তু তরতরিয়ে এগোচ্ছে। অ্যাওয়ে সিরিজে ক্যারিবিয়ানদের দুরমুশ করার পর হোম সিরিজেও প্রোটিয়াদের কচুকাটা করে ফেলল বিরাট বাহিনী। অপরাজিত ২৫৪ রানের জন্য অধিনায়ক পেলেন ম্যাচ সেরার পুরষ্কার। 
একদিন আগেই শেষ হয়ে গেল টেস্ট। ভারতের ৬০১/‌৫ (‌ডিক্লেয়ার্ড)‌ জবাবে তৃতীয় দিন দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়েছিল ২৭৫ রানে। প্রোটিয়ারা পিছিয়ে ছিল ৩২৬ রানে। দেখার ছিল চতুর্থ দিন ভারত ফের ব্যাট করতে নামে কিনা। কিন্তু বিরাট কোহলি ফলোঅন করানোর সিদ্ধান্ত নিলেন। ২০০৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে শেষবার ফলোঅন করতে হয়েছিল প্রোটিয়াদের। ফের ১১ বছর পর টেস্টে ফলোঅন করতে হল ডু’‌প্লেসিদের। সৌজন্যে টিম ইন্ডিয়ার দুর্দান্ত বোলিং। 
দ্বিতীয় ইনিংসেও প্রতিরোধ গড়ে তুলতে পারেনি প্রোটিয়ারা। দিনের দ্বিতীয় বলেই ইশান্ত শর্মা ফেরান মার্করামকে। একবারের জন্যও উইকেটে থিতু হতে পারেননি দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৪৮ করলেন ডিন এলগার। টেম্বা বাভুমার ব্যাট থেকে বেরিয়েছে ৩৮। ফিল্যান্ডার শেষদিকে করে যান ৩৭। 
ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল রবীন্দ্র জাদেজা ও উমেশ যাদব। দু’‌জনেই দ্বিতীয় ইনিংসে তিনটি করে উইকেট নিলেন। অশ্বিন পেলেন ২টি। ম্যাচে উমেশ ও অশ্বিনের হল ৬টি করে শিকার। 
আলাদা করে বলতে হবে ঋদ্ধিমান সাহার কথা। পুনে টেস্টে দুরন্ত উইকেটকিপিং করলেন। রবিবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে লেগসাইডে শরীর ছুঁড়ে উমেশ যাদবের বলে দে ব্রুইনের ক্যাচ নিলেন তিনি। অশ্বিনের বলে ডু’‌প্লেসির ক্যাচটিও নিলেন অনবদ্য ভঙ্গিমায়। প্রথম ইনিংসেও উমেশ যাদবের বলে প্রথম স্লিপের সামনে থেকে দুরন্ত ক্যাচ নিয়েছিলেন ঋদ্ধি। ফিরিয়েছিলেন দে ব্রুইনকে। স্বয়ং গাভাসকার করে গেলেন ঋদ্ধির প্রশংসা। 
পুনশ্চ:‌ ঘরের মাঠে টানা ১১টি টেস্ট সিরিজ জিতল ভারত। গড়ল ইতিহাস। টপকে গেল অস্ট্রেলিয়াকে। ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ জিতেছিল ব্র‌্যাডম্যানের দেশ। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top