আজকাল ওয়েবডেস্ক:‌ ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে। আইসিসির এই হাস্যকর নিয়ম এবার বাতিল হয়ে গেল। বাউন্ডারির হিসাব আর থাকছে না। এবার থেকে কোনও দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে সুপার ওভার। জানিয়ে দিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।
২০১৯ বিশ্বকাপ ফাইনাল কার্যত চোখ খুলে দিয়েছে অনেকেরই। ১৪ জুলাই বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচ নির্ধারিত ১০০ ওভার শেষে ছিল টাই। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই হয়। দু’‌বার টাই হওয়ার পর শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। সঙ্গে বিশ্বকাপও। কারণ, আইসিসির নিয়ম অনুযায়ী, ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারেও মীমাংসা না হলে যে দল সেই ম্যাচে বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তাদের জয়ী বলে ঘোষণা করা হবে। ২০০৯ সালে এই বাউন্ডারি নিয়ম চালু করা হয়। আইসিসির এই অদ্ভুত নিয়ম নিয়ে এরপর সরব হন অনেকেই। তারপর এই নিয়ম নিয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু করে আইসিসিও। 
সোমবার দুবাইয়ে আইসিসির বৈঠক শেষে সুপার ওভার নিয়ে আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘‌সুপার ওভারে বেশি রান করা দলই জিতবে। ক্রিকেট কমিটি ও চিফ এক্সিকিউটিভ কমিটি এই বিষয়ে সম্মত হয়েছে, যে কোনও একটি দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে এই সুপার ওভার। বাউন্ডারির হিসাব আর থাকবে না।’‌ সুপার ওভার এখন থেকে টি২০ ও ৫০ ওভারের সব ম্যাচের জন্যই প্রযোজ্য হবে। আগে শুধুমাত্র নক আউট পর্বের ম্যাচে ফল নির্ধারণের জন্য হতো সুপার ওভারের লড়াই।‌‌‌ 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top