আজকালের প্রতিবেদন: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ নভেম্বর গোটা দিনের জন্যই কলকাতায় আসছেন। বেলা সাড়ে ১২টা নাগাদ তিনি যাবেন ইডেনে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে সঙ্গে নিয়ে তিনি ভারত–বাংলাদেশ টেস্ট শুরুর আগে ইডেনে বেল বাজাবেন। তারপর বেশ কিছুক্ষণ ইডেনে প্রেসিডেন্টস বক্সে বসে খেলা দেখবেন। ফিরে যাবেন দক্ষিণ কলকাতার একটি পাঁচতারা হোটেলে। সেখানে বিশ্রাম নিেয় আবার ইডেনে ফিরবেন। রাত ৮টায় সংবর্ধনা অনুষ্ঠানে থাকবেন। বক্তৃতাও দেবেন। তারপর সেই রাতেই তিনি ফিরে যাবেন ঢাকায়। এমনই জানালেন কলকাতাস্থিত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।
মঙ্গলবার বিকেলে দলবল নিয়ে ইডেন পরিদর্শনে এসেছিলেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার। সঙ্গে ছিলেন বাংলাদেশের দূতাবাসের বসিরউদ্দিন, শামিনা ইয়াসমিন এবং শেখ সাইফুল। ঘণ্টাখানেক সিএবি সচিব অভিষেক ডালমিয়া, সহ–সভাপতি নরেশ ওঝা, সহ–সচিব দেবব্রত দাস এবং কোষাধ্যক্ষ দেবাশিস গাঙ্গুলির সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের প্রতিনিধিরা। তারপর ইডেনের মাঠ পরিদর্শন করেন। দেখেন ইডেন বেল। ক্লাবহাউসে যে বক্সে বসে শেখ হাসিনা খেলা দেখবেন সেটিও পরিদর্শন করেন বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিরা। বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান জানিয়েছেন, ‘আমরা ইডেন ঘুরে মুগ্ধ। দেখলাম খুব ভাল সংস্কারের কাজ হচ্ছে। সিএবি কর্তাদের সঙ্গে ইতিবাচক মিটিং হয়েছে। আমাদের প্রধানমন্ত্রী সম্ভবত একদিনের জন্যই কলকাতায় আসছেন। ওঁর সঙ্গে কারা কারা আসবেন মন্ত্রিসভার সেই তালিকা আমাদের হাতে এখনও এসে পৌঁছয়নি। ইডেনের কাজকর্ম দেখে ভাল লাগল। সবচেয়ে বড় কথা, মাথার ওপর সৌরভ গাঙ্গুলি রয়েছেন। আশা করছি, কোনও অসুবিধাই হবে না।’ সিএবি সচিব অভিষেক ডালমিয়ার বক্তব্য, ‘বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে কথা হয়েছে। ওঁদের কিছু বক্তব্য রয়েছে। সেগুলো আমরা মিটিয়ে দেব। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ থেকে আগত সব প্রতিনিধির বসার সুযোগ দেওয়া সম্ভব নয়। তাই আমরা সেক্ষেত্রে কর্পোরেট বক্সের ব্যবস্থাও রাখছি।’ জানা গেছে, শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা দল চলতি মাসের ১৫ তারিখ ইডেন পরিদর্শন করবেন।
প্রথমে ঠিক ছিল টেস্ট ম্যাচের তৃতীয় দিন দুপুর ৩টে নাগাদ অর্থাৎ লাঞ্চ ব্রেকে একটি ‘টক শো’ হবে। যে শো–তে অংশগ্রহণ করবেন শচীন তেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, ভি ভি এস লক্ষ্মণ এবং বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। সেই শো–এর দিন এগিয়ে প্রথম দিনই করা হয়েছে। মাঠের ধারে বসেই টক শো–তে অংশ নেবেন শচীন–সৌরভরা। যা লাইভ দেখানো হবে ইডেনের জায়ান্ট স্ক্রিনেও। সেদিনই ম্যাচের পর রাত ৮টায় যে অনুষ্ঠান হবে সেই অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বক্তব্য পেশ করবেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি, বাংলাদেশের বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এবং শচীন তেন্ডুলকার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top