সৌমিত্র কুমার রায়: আনসুমানা ক্রোমার বাইপাস লাগোয়া ফ্ল্যাটে গেলে দেখা যাবে, তিনি ব্যাগপত্তর গোছাতে ব্যস্ত। বিমানের টিকিট ইতিমধ্যেই হাতে পৌঁছেছে।চার বছর পর ভারত ছাড়ছেন লাইবেরিয়ান ফুটবলার আনসুমানা ক্রোমা। এবারের কলকাতা লিগে দুরন্ত পারফরমেন্স। সর্বোচ্চ গোলদাতা। পিয়ারলেসকে লিগ চ্যাম্পিয়ন করানোর পিছনে বিরাট ভূমিকা নিয়েছিলেন। কিন্তু আই লিগের ক্লাবগুলোর আর্থিক প্রস্তাব মনপসন্দ না হওয়ায় ভারত ছেড়ে মালয়েশিয়ার ক্লাব কেলান্তান এফএ ক্লাবে সই করেছেন ক্রোমা। শনিবার রাতের বিমানে মালয়েশিয়া যাচ্ছেন। 
বৃহস্পতিবার যাত্রার প্রস্তুতির ব্যস্ততার মাঝেও ‘আজকাল’–কে ক্রোমা বললেন, ‘চার বছর পর ভারত ছেড়ে অন্য ক্লাবে সই করলাম। মনটা একটু হলেও খারাপ। বিশেষ করে কলকাতাকে ভালবেসেছিলাম। কলকাতাকে খুব মিস করব।’ বাঙালি মেয়ে পূজাকে বিয়ে করে বাংলার জামাই হয়েছিলেন। লাইবেরিয়ান হয়েও কলকাতার পরিবেশে দারুণভাবে মানিয়ে নিয়ে সাফল্যের সরণিতে হেঁটেছিলেন।
কলকাতা লিগে দুর্দান্ত পারফরমেন্সের পর আশা করেছিলেন, এবারে আই লিগের ক্লাব থেকে পছন্দ মতো আর্থিক প্রস্তাব পাবেন। ক্রোমার সেই আশায় জল ঢেলে দেয় আই লিগের ক্লাবগুলো। ‘আই লিগের ক্লাবে খেলার অফার পেয়েছিলাম। কিন্তু আর্থিক অঙ্ক এতটাই কম যে সই করিনি। সেই তুলনায় মালয়েশিয়ার ক্লাবের আর্থিক প্রস্তাব অনেকটাই বেশি ছিল। তাই আই লিগ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিলাম। ভারতে অনেকদিন খেললাম। নতুন জায়গায় গিয়েও নিজের সেরাটা দিতে হবে’, বলছিলেন ক্রোমা। মালয়েশিয়ার ক্লাবটির আর্থিক প্রস্তাবে খুশি ক্রোমা মনে করছেন, পূজাকে বিয়ে করার পরই তঁার কেরিয়ারের মোড় ঘুরেছে। এবং মালয়েশিয়া ক্লাবে খেলার সুযোগ এসেছে। যা তঁার কেরিয়ারের অন্যতম সেরা।
কলকাতার পাশাপাশি মোহনবাগান, ইস্টবেঙ্গলকে মিস করবেন, তা জানাতেও ভুললেন না দুই প্রধানের প্রাক্তন ফুটবলার। বলেন, ‘দুটো ক্লাবই আমার বড্ড প্রিয় ছিল। বিশেষ করে মোহনবাগান। এই ক্লাবের সমর্থকরা আমার হৃদয়ে থেকে যাবে।’ লাইবেরিয়া থেকে ভারতে এসে চেন্নাইয়ের এক ক্লাবে প্রথমে খেলেন। তারপর কলকাতায় এসে পিয়ারলেস ক্লাব। সেখানে ভাল পারফরমেন্স করে মোহনবাগান, ইস্টবেঙ্গল, চার্চিল, আইজলে দাপিয়ে খেলেন। চলতি আই লিগে দুই প্রধানের খেলা দেখেছেন। সেই প্রসঙ্গ তুলতে ক্রোমা বলেন, ‘দুটো দলই জয় পেয়েছে। ফুটবলাররা আত্মবিশ্বাস পেয়ে গেছে। এবার আর সমস্যা হবে না। তবে বিদেশিদের মানিয়ে নিতে একটু সময় দিতে হবে।’

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top