আজকালের প্রতিবেদন: দিল্লি ম্যাচেও বৃষ্টির ভ্রুকুটি। কিন্তু সেটা খুব প্রভাবিত করছে না বাংলা শিবিরকে। ইডেনের গত দুটো হোম ম্যাচে দিন্দাহীন অনভিজ্ঞ পেস আক্রমণে এতটা ঝুঁকি নিতে পারেনি বাংলার টিম ম্যানেজমেন্ট। কিন্তু কল্যাণীর ব্যাটিং সহায়ক উইকেটে তরুণ পেসারদের দাপট আত্মবিশ্বাসী করেছে অরুণলালদের। তাই ইশান্ত শর্মা–হীন দিল্লিকে ইডেনে গ্রিনটপে পেড়ে ফেলার পরিকল্পনায় ব্যস্ত মনোজ তেওয়ারি–অরুণলাল জুটি।
 সোমবার ম্যাচ থাকায় আজ, রবিবার প্রজাতন্ত্র দিবসে ছুটি নেই বাংলা শিবিরে। দলকে দিল্লি ম্যাচের রণকৌশল বোঝাবেন অধিনায়ক–কোচ। তিন পেসার তো বটেই, প্রয়োজনে চার পেসারে দল সাজানোর ইঙ্গিত দিয়ে শনিবার মনোজ বললেন, ‘‌মুকেশ–আকাশ দীপের সঙ্গে তৃতীয় পেসারের দৌড়ে এগিয়ে নীলকণ্ঠ দাস। চার পেসারে গেলে অয়ন ভট্টাচার্য। অয়ন খেললে আমাদের ব্যাটিংও একটু শক্তিশালী হবে। সব রবিবারের অনুশীলনের পর ঠিক করব।’‌ অভিমন্যু ঈশ্বরনেরর অনুপস্থিতিতে অভিষেক রামনের সঙ্গে ইনিংস ওপেন করবেন কৌশিক ঘোষ।
এদিন ইডেন ছাড়ার সময় দিল্লি ম্যাচে বাংলার নেতা মনোজের স্বীকারোক্তি, ‘‌আমাদের পেসাররা যে ছন্দে, তাতে সবুজ উইকেটে খেলতে চাওয়াই স্বাভাবিক। আকাশ, মুকেশ আগের দুটো ম্যাচের মতো বল করলে দিল্লিকে সহজেই অল্প রানে আটকে দেওয়া যাবে। তখন বৃষ্টিতে কম খেলা হলেও সমস্যা হবে না।’‌ বাংলা যেমন অভিমন্যুকে পাচ্ছে না, তেমনই গত ম্যাচে গোড়ালির চোটে ছিটকে গিয়েছেন দিল্লির ইশান্ত। মনোজের অভিমত, ‘‌সত্যি বলতে, অভিমন্যু তেমন ছন্দে ছিল না। বড় রান পাচ্ছিল না। ফলে এরকম উইকেটে ইশান্ত না থাকায় আমরাই অ্যাডভান্টেজে।’‌
গত ম্যাচের অপরাজিত ৩০৩ যেমন তাঁর কাছে অতীত, তেমনই পিছনে ফেলে এসেছেন মরশুমের শুরুতে তিক্ত পরিস্থিতিতে নেতৃত্ব বদল। প্রসঙ্গ উঠতে হাসতে হাসতে মনোজের জবাব, ‘‌এই ম্যাচের জন্য ক্যাপ্টেন্সির কথা বলায় সময় চেয়ে নিয়েছিলাম। শেষপর্যন্ত বাংলার স্বার্থের কথা মাথায় রেখেই রাজি হই। আর গত ম্যাচে যত রানই করি না, এখানে আমাকে শূন্য থেকেই শুরু করতে হবে। অতীত আঁকড়ে কখনও এগিয়ে যাওয়া যায় না। আমি এই তত্ত্বেই বিশ্বাসী।’‌‌ 
হায়দরাবাদ ম্যাচ তিনদিনে শেষ হয়ে যাওয়ায় দলের অধিকাংশ ক্রিকেটারকে ক্লাব ম্যাচ খেলতে ছেড়ে দেওয়া হয়েছে। ফলে এদিনের ঐচ্ছিক অনুশীলনে মনোজ, শ্রীবৎস গোস্বামী ছাড়া কোনও সিনিয়র ছিলেন না। জুনিয়রদের মধ্যে ছিলেন আকাশ, শাহবাজরা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top