আজকাল ওয়েবডেস্ক:‌ কখনও আন্দোলনকারীদের সঙ্গে খালিস্তানি যোগসাজশ দেখেছেন। কখনও প্রতিবেশী রাষ্ট্রের ইন্ধন দেখেছেন। কখনও তাঁদের ‘‌সন্ত্রাসবাদী’‌ বলেছেন। এবার আরও এক ধাপ এগিয়ে গেলেন হরিয়ানার এক বিজেপি মন্ত্রী। আন্দোলনকারীদের মৃত্যুর প্রসঙ্গে বললেন, ‘‌বাড়িতে থাকলেও মরতে পারত।’‌ এখানেই থামলেন না। বলে আবার হাসলেন। 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ হেন কথা বললেন হরিয়ানার কৃষিমন্ত্রী জে পি দালাল। ভিডিওটি এখন ভাইরাল। তার পরেই বিতর্ক। ঘটনার তীব্র নিন্দা করেছে কংগ্রেস।
২৬ নভেম্বর থেকে দিল্লি সীমান্তে আন্দোলন করছেন কৃষকরা। দাবি তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হবে। সেই আন্দোলনে এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ২০০ জন কৃষক। শনিবার সাংবাদিকরা এই নিয়েই হরিয়ানার মন্ত্রীকে প্রশ্ন করেন। জবাবে দালাল বলেন, ‘‌বাড়িতে থাকলে কি তাঁরা মরতেন না?‌ বাড়িতে থেকেও তাঁরা মরতে পারতেন। দু’‌ লাখে এক জন করে ২০০ জন, ছ’‌ মাসে এ ক’‌জন লোক কি মরে না? এটা কি অস্বাভাবিক?‌‌’‌ 
তার পরেই হেসে ওঠেন মন্ত্রী। ফের বলেন, ‘‌কেউ হৃদরোগে আক্রান্ত হয়ে, কেউ অসুস্থ হয়ে মারা যাচ্ছেন। তাঁরা নিজের ইচ্ছায় মারা যাচ্ছেন। আমার তাঁদের জন্য গভীর সমবেদনা রয়েছে।’‌ 
বিতর্ক তৈরি হলেই একশো আশি ডিগ্রি ঘুরে যান মন্ত্রী। বলেন, তাঁর বক্তব্য বিকৃতি করা হয়েছে। ভুল অর্থ বের করা হয়েছে। ‘‌কেউ আঘাত পেলে আমি ক্ষমা চাইছি।’‌ এও বলেন, কৃষকদের জন্য তিনি আগামী দিনেও ভাল কাজ করে যাবেন। 
কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, এক জন ‘‌সংবেদনহীন’‌ মানুষই আন্দোলনকারী ‘‌অন্নদাতাদের’‌ এসব বলতে পারেন। হরিয়ানা কংগ্রেস প্রধান কুমারী সেলজা এই মন্তব্য নিয়ে দুঃখপ্রকাশ করেছেন।   
 

জনপ্রিয়

Back To Top