আজকাল ওয়েবডেস্ক:‌ সরকারি দপ্তরের শৌচালয়গুলোর দশা জঘন্য। নিয়মিত পরিষ্কার করা হয় না। ফলে মহিলা কর্মীরা অসুবিধায় পড়েন। এই নিয়ে মন্ত্রীর সামনেই অভিযোগ জানিয়েছিলেন এক মহিলা কর্মী। অভিযোগ পেয়ে আর বসে থাকেননি মন্ত্রী। নিজেই ঝাড়ু হাতে শৌচালয় পরিষ্কারে নেমে পড়লেন। আর এভাবে রীতিমতো উদাহরণ তৈরি করলেন মধ্যপ্রদেশের শক্তি মন্ত্রী প্রদ্যুম্নসিং তোমর। 
গোয়ালিয়রে কমিশনারের দপ্তরের শৌচালয় নিয়ে অভিযোগ করেছিলেন ওই মহিলা সরকারি কর্মী। এর পর আর চুপ থাকেননি তোমর। সেখানকার সরকারি কর্মীদের থেকে শৌচালয় পরিষ্কারে জিনিসপত্র চেয়ে নেন। তার পর সাফ করে দেন নোংরা। তাঁর সঙ্গে হাত লাগান আরও কিছু অস্থায়ী কর্মীও। সেই পরিষ্কারের ছবি এখন ভাইরাল। 
এর পর মন্ত্রী বুঝিয়ে বলেন, দপ্তরের শৌচালয় নোংরা থাকলে কতটা সমস্যা হয় কর্মীদের। বিশেষত মহিলা কর্মীদের। কী কী রোগ হতে পারে, তাও বলেন। তিনি সমস্ত সরকারি কর্মীদের শৌচালয় নোংরা না করার অনুরোধ জানান। তোমরের কথায়, ‘‌প্রধানমন্ত্রী মোদি থেকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বারবার পরিচ্ছন্নতার ওপর জোর দিচ্ছেন। দপ্তরগুলো পরিষ্কার রাখা উচিত।’‌ এই বিষয়ে রাজস্ব দপ্তরের যুগ্ম কমিশনার আর পি ভারতীকে নজর দিতে বলেছে। পাশাপাশি শৌচালয় পরিষ্কারের দায়িত্বে থাকা কর্মীদের বিরুদ্ধে পদক্ষেপেরও নির্দেশ দিয়েছেন।
মার্চেই কংগ্রেস ছেড়ে বিজেপি–তে যোগ দিয়েছেন তোমর। তবে এই প্রথম নয়, এর আগেও আবর্জনা দেখে কোমর বেঁধে নেমে পড়েছেন তিনি। জানুয়ারিতে ইন্দোরের ওয়্যারহাউসের কাছে আবর্জনা জমে থাকতে দেখে সাফ করতে নেমে পড়েন তিনি। 

 

জনপ্রিয়

Back To Top