আজকাল ওয়েবডেস্ক:‌ ট্রাফিক আইনের নতুন জরিমানা কাঠামো ঘিরে তৈরি হয়েছে দেশজুড়ে বিতর্ক। নতুন আইনে সাধারণ মানুষেরই পকেটে টান পড়তে শুরু করেছে। সামনে আসছে একের পর এক খবর। হেলমেট কিংবা ড্রাইভিং লাইসেন্স ছাড়া রাস্তায় বেরলেই হাজার হাজার টাকা দিতে হচ্ছে চালকদের। এমন সময়ে টুইটারে ভাইরাল হল কেন্দ্রের পরিবহন মন্ত্রী নীতিন গাডকরির একটি ছবি। ছবিতে দেখা যাচ্ছে, হেলমেট না পরে স্কুটি চালাচ্ছেন বিজেপি নেতা। গাডকরির পেছনে বসে আছেন এক ব্যক্তি। তাঁর মাথাতেও হেলমেট নেই। সামনে দাঁড়িয়ে পুলিশ। মন্ত্রীকে রাস্তা ছেড়ে দিচ্ছেন তিনি।
সোশ্যাল মিডিয়ায় এই ছবি দেখে আর স্থির থাকতে পারেননি টুইটার ব্যবহারকারীরা। ট্রাফিক আইন ভঙ্গের জন্য যেখানে সাধারণ মানুষের পকেটে কোপ পড়ছে, সেখানে ছাড়া পেয়ে যাচ্ছেন নেতা–মন্ত্রীরা। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘‌দেশের পরিবহন মন্ত্রী ট্রাফিক আইন ভঙ্গ করছেন। দয়া করে বিষয়টি দেখা হোক। ট্রাফিক আইন কি শুধু সাধারণ মানুষেরই জন্য?‌ পরিষ্কার করে জানাক কেন্দ্রীয় সরকার।’ যদিও পড়ে জানা গিয়েছে, ছবিটি নতুন নিয়ম কার্যকর হওয়ার আগে তোলা। ঠিক এরকমই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল যেখানে দেখা গিয়েছে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও হেলমেট না পরেই বাইকে চড়েছেন।
ড্রাইভিং লাইসেন্স ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে না রাখার জন্য মঙ্গলবারই এ‌ক স্কুটি চালককে ২৩০০০ টাকা জরিমানা করা হয়েছে। একই কারণে বুধবার এক ট্রাক চালককে ৪৭০০০ টাকা জরিমানা করা হয়েছে। দুটি ঘটনাই ঘটেছে হরিয়ানায়। ওডিশাতেও এক অটো চালককে ৪৭,‌৫০০ টাকা জরিমানা করা হয়েছে। এমন পরিস্থিতিতে এই আইন দেশের নেতা মন্ত্রীদের ক্ষেত্রে কেন কার্যকর করা হচ্ছে না, প্রশ্ন উঠতে শুরু করেছে। 

জনপ্রিয়

Back To Top