আজকাল ওয়েবডেস্ক:‌ সাময়িক স্বস্তি আমেরিকায় কর্মরত এইচ–১বি ভিসাহোল্ডারদের। তাঁদের স্ত্রী বা স্বামীদের সেখানে চাকরি করার সুযোগ এখনই কেড়ে নেওয়া হবে না। এই আদেশ দিল আমেরিকার একটি আদালত। ডিস্ট্রিক্ট অফ কলোম্বিয়া সার্কিটের কোর্ট অফ অ্যাপিলস্‌ বা আবেদনকারীদের আদালতে তিন বিচারকের বেঞ্চ, স্থানীয় সময় শুক্রবার, মামলাটি আরও শুনানির জন্য নিম্ন আদালতেই পাঠিয়েছে। এই সময়ের মধ্যে ডিস্ট্রিক্ট কোর্ট পুরো মামলাটি পর্যালোচনা করবে বলে জানিয়েছে। ফলে আপাতত আমেরিকায় চাকরি করতে পারবেন এইচ–১বি ভিসাহোল্ডারদের স্ত্রী বা স্বামীরা। 
আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার ২০১৫ সালে তৈরি করা নীতি অনুযায়ী, এইচ–৪ ভিসাহোল্ডাররা এবং এইচ–১বি ভিসাহোল্ডারদের স্বামী বা স্ত্রী, যাঁরা গ্রিন কার্ডের জন্য অপেক্ষা করছেন, তাঁরাও আমেরিকায় চাকরি করতে পারতেন। বিশেষত প্রবাসী ভারতীয় গৃহবধূরাই এতে লাভবান হয়েছিলেন। কিন্তু তখনই এর বিরোধিতা করেছিলেন বহু মার্কিনী। এরপর ট্রাম্প সরকার ক্ষমতায় আসার পরই ওই নিয়ম তুলে দিতে উদ্যোগী হয়েছিল।
সেফস্‌ জবস্‌ ইউএসএ নামে একটি সংস্থা এই মামলায় আবেদন করেছিল। এইচ–৪ ভিসাহোল্ডাররা, যাঁরা ওয়ার্ক পারমিটের অপেক্ষা করছেন এবং ওবামা প্রশাসনের সময়ের বকেয়া বেতন পাননি বলে দাবি করেছেন, তাঁদের নিয়েই গঠিত এই সংগঠন।       

জনপ্রিয়

Back To Top