আজকাল ওয়েবডেস্ক:‌ দু’‌হাতই ভরসা। তার উপরে দাঁড়িয়ে রয়েছে আস্ত একটা ব্রিজ। ভিয়েতনামের এই আশ্চর্য গোল্ডেন ব্রিজের ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তৃতীয় বিশ্বের দেশ ভিয়েতনাম। আপাতত সেই তৃতীয় বিশ্বের ছোট্ট এই দেশই এখন বিদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। ভিয়েতনামের দানাংয়ে বা না পাহাড়ের উপর তৈরি হয়েছে এমন একটি ব্রিজ যার স্থাপত্য দেখে অভিভূত বিশ্ব।  পাহাড়ের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে গোল হয়ে উঠেছে ব্রিজটি।

আশ্চর্যের বিষয় যে দুটি স্তম্ভের উপর ভর করে ব্রিজটি রয়েছে সেটা তৈরি করা হয়েছে হাতের আদলে। দেখলে মনে হচ্ছে হাত দু’‌টি ধরে রেখে ব্রিজটিকে।
জুনেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় ব্রিজটি। 
১৫০ মিটার দীর্ঘ ব্রিজটি এখন বিদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। ১৯১৯ সালে ফরাসিরা প্রথম এই বা না পাহাড়ে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলেছিল। সেসময় ফরাসী শাসকদের ছুটি কাটানোর জায়গা ছিল বা না হিল।

পরে কেবল কারের মাধ্যমে পাহাড়ের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যাতায়াতের ব্যবস্থা ছিল। পাহাড়ের উপরেই রয়েছে একটি ছোট্ট ফরাসি গ্রাম। এখন আর ফরাসিদের দেখা না গেলেও তাদের স্থাপত্য দেখা যায়। রয়েছে একটি ক্যাথিড্রাল, একটি ছোট্ট দুর্গ। ভিয়েতনাম স্বাধীন হওয়ার পর সেখানে নতুন করে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হয়। একটি ওয়াক্স মিউজিয়ামও তৈরি করা হয়েছে। সেখানে রয়েছে লেডি গাগা, মাইকেল জ্যাকসনের মোমোর মূর্তি। সেসব আকর্ষণকে ছাপিয়ে গিয়েছে এই গোল্ডেন ব্রিজ। 

জনপ্রিয়

Back To Top