আজকাল ওয়েবডেস্ক:‌ দিন কয়ের আগে ভারতীয়দের কাছে অনুদান চেয়েছিল। কর্মীদের বেতন, সাইটের খরচ চালানোর জন্য। এবার সেই উইকিপিডিয়াকে ‘‌হিন্দুবিরোধী’‌ দাগিয়ে প্রচার শুরু হল সোশ্যাল সাইটে। নেপথ্যে হিন্দুত্ববাদী এবং বিজেপি নেতারা। নিদান, ভারতীয়রা যেন এক টাকাও না দেয় উইকিপিডিয়াকে।
উইকিপিডিয়া বিরোধী এই প্রচারের পিছনে রয়েছেন প্রাবন্ধিক শেফালি বৈদ্য, বিজেপি নেতা নুপূর শর্মা, লেখক মালহোত্রার মতো ব্যক্তিরা। ভারত উইকিপিডিয়ার অন্যতম বড় বাজার। ২০১৯ সালে ৭০ কোটি ভারতীয় তথ্যের জন্য উইকিপিডিয়া দেখেছে।
টুইটারে কিছু কট্টরপন্থী দাবি করেছেন, ফেব্রুয়ারি মাসে দিল্লি দাঙ্গায় হিন্দুদের ভিলেন করে দেখিয়েছে উইকিপিডিয়া। লেখা হয়েছে, ‘‌হিন্দুরা মুসলিমদের আক্রমণ করেছে।’‌ পেজে আরও বলা হয়েছে, দাঙ্গায় ৫৩ জন মারা গেছেন। তাঁদের মধ্যে ‘‌দুই–তৃতীয়াংশ মুসলিম’‌। 
হিন্দুত্ববাদীরা জানিয়েছেন, ‘‌জয় শ্রী রাম’‌ স্লোগানকেও ভুলভাবে দেখানো হয়েছে। বলা হয়েছে, অন্য ধর্মের মানুষের ওপর সাম্প্রদায়িক হামলা চালাতে গেলে এই স্লোগান তোলে বিজেপি। এটা তাদের ‘‌ওয়ার ক্রাই’‌। উইকিপিডিয়ার বিরুদ্ধে সোচ্চার হন রাজস্থান ক্রিকেট বোর্ডের প্রাক্তন সচিব সঞ্জয় দীক্ষিত, হিন্দুত্ববাদী ডা.‌ ডেভিড ফ্রলি। 

এই অভিযোগের বিরুদ্ধে গিয়ে অনেকেই উইকিপিডিয়ার পাশে দাঁড়িয়েছেন। অনেকে আবার প্রশ্ন তুলেছেন, উইকিপিডিয়ার কি সত্যিই অনুদানের প্রয়োজন রয়েছে?‌ তাহলে তারা কর্মীদের এত বেতন দেয় কীভাবে?‌  

 

জনপ্রিয়

Back To Top