আজকাল ওয়েবডেস্ক: এই মুহূর্তে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ ঘুরে বেড়াচ্ছে। তাতে বলা হচ্ছে, কেন্দ্র সরকার আমাদের পাঠানো মেসেজগুলোর ওপর নজর রাখছে। এতদিন দুটি নীল টিক চিহ্ন দেখলে বোঝা যেত অপরপ্রান্তের মানুষটি আমার পাঠানো মেসেজ, ছবি বা ভিডিও দেখেছেন বা পড়েছেন। নতুন ভাইরাল মেসেজটিতে বলা হচ্ছে, দুটির জায়গায় যদি তিনটে নীল টিক চিহ্ন দেখা যায়, তার অর্থ সরকারও সেই মেসেজ দেখেছে। 
এরপর শুরু রঙ বদলের খেলা। যদি দুটো নীল আর একটি লাল টিক হয়, তার অর্থ সরকার আমার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। নীল একটি আর লাল দুটি হওয়ার মানে সরকার আমার বিষয়ে সমস্ত তথ্য জোগাড় করছে। আর তিনটেই লাল চিহ্ন মানে সরকার আমার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে ফেলেছে। 
বলে রাখা ভাল এই সমস্ত তথ্য সম্বলিত মেসেজটি একেবারেই ভুয়ো। সরকার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মেসেজ, ছবি কিংবা ভিডিওতে কোনও রকম নজরদারি করছে না। বছরখানেক আগেও এমন একটি বার্তা হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়েছিল। সেবারও ভুয়ো বলে প্রমাণিত হয়েছিল সেটি। 
এই ভুয়ো বার্তায় এমনও বলা হয়েছে, কেউ যদি সরকারের বিরুদ্ধে কথা বলে কিংবা ধর্ম সংক্রান্ত ইস্যুতে উল্টোপাল্টা বার্তা ছড়ায়, তাকে গ্রেপ্তার করা হবে। এই ভুয়ো বার্তা আরও বেশি করে বিশ্বাসযোগ্য হয়েছে কারণ এই মুহূর্তে কেন্দ্রের আইটি আইন নিয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টুইটারের সঙ্গে বিবাদ চলছে সরকারের।

জনপ্রিয়

Back To Top