‌আজকাল ওয়েবডেস্ক:‌ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখলেন গুগলের সিইও সুন্দর পিচাই। নিরাপত্তা বজায় রেখেই কী করে আন্তর্দেশীয় তথ্য আদানপ্রদানে ভারতীয় নেটিজেনদের উৎসাহিত করা যায়, সে বিষয়ে রবিশঙ্করকে নানা পরামর্শ দিয়েছেন তিনি। সুন্দরের দাবি, তথ্যফাঁসের ভয় কাটিয়ে আন্তর্দেশীয় তথ্য আদানপ্রদান করা গেলে সেটা শুধু ভারত নয়, গোটা বিশ্বই উপকৃত হবে। 
চিঠিতে পিচাই লেখেন, ‘‌সীমান্তপারে তথ্যের মুক্ত আদানপ্রদান ভবিষ্যতের উন্নতির রাস্তা দেখাবে। এতে একটা নতুন দিগন্ত খুলে যাবে। সবচেয়ে বড় কথা, ভারতের ডিজিটাল বাণিজ্য এতে দারুণভাবে উপকৃত হবে। তবে খেয়াল রাখতে হবে, ইউজারদের আস্থা বজায় রাখার জন্য সবথেকে বেশি জোর দিতে হবে নিরাপত্তার ওপরে।’‌ ভারতের ডিজিটাল বাণিজ্যের বিকাশে গুগল যে বিশেষভাবে সাহায্য করবে, সেটাও জানাতে ভোলেননি পিচাই। বলেছেন, ‘‌গুগল ইন্ডিয়া সরকারের সঙ্গে সরাসরি সম্পর্ক রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিক ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে সাকার করার দিকে এগিয়ে নিয়ে যাবে। 
পিচাইয়ের এই চিঠিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এমন সময়ে এই চিঠি পাঠালেন পিচাই, যখন গোটা দেশেই নিরাপদে তথ্য আদানপ্রদানের মূলগত কাঠামোটা কেমন হওয়া উচিৎ, সেটা নিয়ে আলোচনা করছেন। এবারের পিচাইয়ের এই চিঠি কীভাবে সরকারকে সাহায্য করে, সেটাই দেখার।
 

জনপ্রিয়

Back To Top