আজকাল ওয়েবডেস্ক:‌ আগামী মাসের ২৭ তারিখ পৃথিবীর সব চেয়ে কাছে আসবে মঙ্গল। ২০০৩ সালের ২৭ আগস্টের পর এটাই প্রথমবার, যখন মঙ্গল পৃথিবীর সব থেকে নিকটতম বিন্দুতে আসবে। এমনটাই জানিয়েছে নাসা। নাসা আরও বলেছে, জুলাইয়ের ২৭–৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে কারণ, সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের উপর। আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। ৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল। মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে। তাই সূর্যের পুরো পাবে মঙ্গল ওই সময়টায়। প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এই ভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য। এই সময়টা আসলে মঙ্গল গ্রহের সূর্যকে প্রদক্ষিণের সেই সময়, যখন মঙ্গল সূর্যের সব থেকে কাছে আসছে। সেজন্যই এতটা আলোকিত থাকবে লাল গ্রহ। এই সময়টাকে বলে মঙ্গলের অপোজিশন।

আর যেহেতু মঙ্গল শুক্রের মতোই বাকি গ্রহের থেকে পৃথিবীর অনেকটাই কাছের গ্রহের অন্যতম, সেহেতু ওই দিন পৃথিবী থেকে অনেকটাই উজ্জ্বল দেখাবে মঙ্গলকে। ৬০,০০০ বছর পর ২০০৩ সালে যখন মঙ্গল পৃথিবীর অত কাছে এসেছিল। নাসা বলেছে, যেহেতু পৃথিবী মঙ্গলের থেকে সূর্যের বেশি কাছে, সেহেতু তার প্রদক্ষিণের সময়টাও বেশি দ্রুত হয়। তাই কখনও দুটি গ্রহই পরস্পরের থেকে অনেক দূরে চলে যায়। আবার কখনও পৃথিবী তার প্রতিবেশী গ্রহের খুব কাছে চলে আসে। ২৭ তারিখ সেরকম অবস্থানেই থাকবে দুটি গ্রহ। 
তাহলে আর দেরি নয়, মহাকাশপ্রেমীরা তৈরি হন। টেলিস্কোপ, যন্ত্রপাতি যাঁর যা আছে, আর কেউ যদি যান জ্যোতির্বিবিজ্ঞান গবেষণা কেন্দ্রগুলির সঙ্গেও যোগাযোগ করতে পারেন। আগামী মাসে মহাকাশের এই বিরল দৃশ্য দেখতে। নাহলে হয়ত আবার ১৫ বছর অপেক্ষা করতে হবে আমাদের পৃথিবীর বুক থেকে লাল গ্রহকে সব চেয়ে উজ্জ্বল দেখার সুযোগের মওকা থেকে।           

জনপ্রিয়

Back To Top