আজকাল ওয়েবডেস্ক:‌ রবিবার বিকেলে অর্বিটারের মাধ্যমে খোঁজ পাওয়া গিয়েছিল বিক্রমের। এরপর থেকেই লাগাতার বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছিল ইসরো। এবার সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া বিবৃতিতে এক ইসরো আধিকারিক জানান, চাঁদের বুকে অক্ষত রয়েছে বিক্রম। তবে তা বেঁকে রয়েছে। চাঁদের বুকে হার্ড ল্যান্ডিং করেছে চন্দ্রযান–২–এর ল্যান্ডার। বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। এমনকী বিক্রম চাঁদের বুকে ‘‌সিঙ্গল পিস’‌ হিসাবে পড়ে রয়েছে। 
হার্ড ল্যান্ডিংয়ের সময়ে বিক্রমের ক্ষয়ক্ষতির আশঙ্কা করছিলেন অনেকে। কিন্তু সেই আশঙ্কার অবসান হয়েছে। কারণ জানা গিয়েছে, অক্ষত অবস্থায় রয়েছে চন্দ্রযান–২–এর ল্যান্ডার। অর্বিটারের প্রেরিত ছবি অনুযায়ী একটি মূল অংশেই রয়েছে বিক্রম। ভেঙে টুকরো হয়নি ল্যান্ডারের কোনও অংশ। তবে এখনও বিক্রমের সঙ্গে সংযোগস্থাপন করা যায়নি। তবে সেই সংযোগস্থাপনের চেষ্টাতেই এখন মরিয়া ইসরোর বিজ্ঞানীরা।  
সোমবার ইসরোর ওই আধিকারিক জানান, ‘‌বিক্রম চাঁদের বুকে ‘‌সিঙ্গল পিস’‌ হিসাবে রয়েছে। সেটা ভাঙেনি। চাঁদের বুকে যেখানে স্পর্শ করার কথা ছিল বিক্রমের, তার কাছাকাছি হার্ড ল্যান্ডিং করেছে বিক্রম। তবে তা বেঁকে রয়েছে। তার জন্যই সংযোগ ঘটানো যাচ্ছে না।’‌ 
তবে যোগাযোগ স্থাপিত হলেই বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ জানা যাবে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে ল্যান্ডারের তথ্য বিশ্লেষণ করেই। রবিবার ডঃ শিবন জানান, শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপিত করা যাবে বলে মনে করা হচ্ছে। 

 

 

 

জনপ্রিয়

Back To Top