আজকাল ওয়েবডেস্ক:‌ ২০২০ সালের শুরুতেই সফলভাবে নয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করল ইসরো। শুক্রবার আরিয়ান–৫ রকেটে চেপে কক্ষপথের উদ্দেশে পাড়ি দেয় ইসরোর কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট–৩০। উড়ান শেষে সফলভাবে নির্ধারিত কক্ষপথে পৌঁছে যায় উপগ্রহটি। 
ভারতীয় সময় রাত ২.৩৫ মিনিটে দক্ষিণ আমেরিকার উত্তর–পূর্ব উপকূলবর্তী উৎক্ষেপণ কেন্দ্র ফ্রেঞ্চ গিয়ানা থেকে উপগ্রহটির উৎক্ষেপণ করা হয়। ইউরোপিয়ান স্পেস এজেন্সি ‘আরিয়ানস্পেস’–এর আরিয়ান–৫ লঞ্চ ভেহিকেলে (ভিএ–২৫১) চেপে পাড়ি দেয় জিস্যাট–৩০ উপগ্রহটি। এই স্যাটেলাইটের কার্যকাল কমপক্ষে ১৫ বছর। ফ্রেঞ্চ গিয়ানা থেকে এর আগে প্রায় ২০টি উপগ্রহ মহকাশে পাঠিয়েছে ইসরো। এই কেন্দ্রটি ১৯৮১ সাল থেকে ব্যবহার করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।
‘আরিয়ানস্পেস’–এর স্টিফানে ইজরায়েল টুইট করে আরিয়ান–৫ রকেটের উৎক্ষেপণের কথা জানান। টুইটারে তিনি লেখেন ‘‌২০২০ সালের শুরু থেকেই দৃঢ়তার সঙ্গে কাজ শুরু করেছি আমরা। আরিয়ান–৫ লঞ্চ ভেহিকেলে চেপে জিওস্টেশনারি অরবিটে পৌঁছে গিয়েছে জিস্যাট–৩০।’ সফল উৎক্ষেপণের পর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছে ইসরো।
জিস্যাট–৩০ উপগ্রহটির ওজন ৩৩৫৭ কেজি। ইসরো জানিয়েছে, যোগাযোগ ব্যবস্থায় বিরাট পরিবর্তন আনতে চলেছে এই উপগ্রহ। সফল উৎক্ষেপণের ফলে আগামীদিনে দেশে মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ পরিষেবা আরও উন্নত হওয়ার পাশাপাশি, টেলিভিশন প্রযুক্তিতে বিশেষ সুফল পাওয়া যাবে। শুধু তাই নয় প্রত্যন্ত গ্রামে ডিটিএইচ পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে। 

 

 


 

জনপ্রিয়

Back To Top