আজকাল ওয়েবডেস্ক: নিরাপত্তার প্রসঙ্গে ফের কাঠগড়ায় ফেসবুক সংস্থা। অভিযোগ, দুনিয়া জুড়ে অন্তত ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। ফাঁস হয়ে গিয়েছে ব্যক্তিগত তথ্য। এই ৫৩ কোটি ফেসবুক ইউজার বিশ্বের ১০৬টি দেশের মানুষ বলে খবর। এর মধ্যে ভারতীয়ই আছেন ৬১ লক্ষ। 
কী কী তথ্য ফাঁস হল? মার্ক জুকারবার্গের সংস্থার বিরুদ্ধে অভিযোগ, ব্যবহারকারীর নাম, ফোন নম্বর, ফেসবুক আইডি, লোকেশন, জন্মতারিখ এমনকী ইমেল আইডিও হ্যাক হয়ে পড়েছে। 
ফেসবুকের দাবি, এটা পুরনো খবর। এই ঘটনা ঘটেছিল ২০১৯ সালের আগস্ট মাসে। সমস্যা তখনই মিটিয়ে দেওয়া বলে দাবি করা হয়েছে। কিন্তু এর পরে ২০২০ সালের জুন এবং অধুনা ২০২১-এর জানুয়ারি মাসে আবারও এই নিয়ে হইচই হয়। হইচই হওয়ার বড় কারণ হাডসন রক নামক এক সাইবার সিকিউরিটি সংস্থার কর্ণধার এ নিয়ে আগে টুইট করেছিলেন। আজ ফের তিনিই বিষয়টি সবার দৃষ্টিগোচরে এনেছেন। এখনও অবধি সবথেকে বেশি ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুকই। পরবর্তীকালে টুইটার, ইনস্টাগ্রাম, হেলো ইত্যাদি সমস্ত অ্যাপ জনপ্রিয়তায় ফেসবুকের চেয়ে পিছিয়ে। কাজেই তথ্য হ্যাক হয়ে যাওয়ার এই দাবিতে আশঙ্কায় দুনিয়ার কোটি কোটি মানুষ।    

জনপ্রিয়

Back To Top