আজকাল ওয়েবডেস্ক:‌ রেললাইন পেরোতে গিয়ে অনেকেই লক্ষ্য করে থাকেন দুটো লাইনের মাঝে অসংখ্য পাথরের টুকরো ফেলা রয়েছে। কখনও ভেবে দেখেছেন কেন পাথরের টুকরো রেলের লাইনে ফেলা থাকে?‌ একাধিক কারণ রয়েছে এই পাথরের টুকরো ফেলার পেছনে। জেনে নেওয়া যাক। 
এক, মাইলের পর মাইল লম্বা ধাতব রেললাইন যা খোলা আকাশের তলায় সারাজীবন পড়ে থেকে ঝড়, জল, গরম, ঠাণ্ডা সহ্য করে। তাই তা দিয়ে রেলের লাইন গরমে বেড়ে যাওয়া এবং ঠাণ্ডায় আয়তনে কমে যাওয়া থেকে রক্ষা করে এই পাথর। 
দুই, বিশাল মাপের ট্রেনগুলি লাইন দিয়ে যাওয়ার সময়ে মাটিতে এমন কম্পন শুরু হয় মনে হয় লাইন তার জায়গা থেকে সরে যাবে। আর যদি সরে যায় তাহলেই ঘটবে বড় বিপত্তি। তাই কম্পনে লাইনকে এক জায়গায় রাখতেই এই পাথর ব্যবহার করা হয়। 
তিন, তুষারপাত, কুয়াশা, ঝড়–বৃষ্টির ফলে রেল লাইনগুলি যে মাটির ওপর লাগানো থাকে সেখানে আগাছা জন্মাতে পারে না। আগাছা জন্ম নিলে ট্রেন চালাতে অসুবিধার সৃষ্টি হবে। প্রায় ২০০ বছর আগে মানুষ এইভাবে যে কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন, আজ এতবছর পরেও তার থেকে বেশি কার্যকরী কোনও পদ্ধতি ইঞ্জিনিয়াররা বের করতে পারেননি। এই যে গ্রানাইট পাথর রেলের লাইনের মাঝে উঁচু করে রাখা হয়, কারণ বন্যায় যাতে রেল লাইন ডুবে না যায়। এই পাথরগুলিকে ট্র‌্যাক ব্যালাস্ট বলা হয়। 
 

জনপ্রিয়

Back To Top