আজকাল ওয়েবডেস্ক: পৃথিবীর মতো কী আরও একটা গ্রহ আছে মহাকাশে?‌ আর কতগুলি গ্রহ আছে মহাকাশে?‌ এই প্রশ্ন অনেকের মনেই উদয় হয়ে থাকে। তবে এবার তার খানিকটা উত্তর পাওয়া গেল ব্রিটিশ কলোম্বিয়া অ্যাস্ট্রোনমি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাইকেল কুনিমোটো–র আবিষ্কারে।‌ তিনি ১৭টি নতুন গ্রহের সন্ধান পেয়েছেন। এমনকী পৃথিবীর মতো সমান আকৃতির একটি গ্রহও রয়েছে বলে তিনি জানান। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার টেলিস্কোপে ধরা পড়ল পুরো বিষয়টাই।
নাসার কেপলার মিশন চার বছর ধরে মহাকাশে কাজ করে চলেছে। কোন গ্রহে থাকার উপযোগী পরিবেশ রয়েছে, কোথায় জলের অস্তিত্ব রয়েছে, কোন গ্রহে পাথরের পথ—এইসব নিয়ে কাজ করছে কেপলার টেলিস্কোপ। একটি পৃথিবীর সম আকৃতির গ্রহও রয়েছে বলে জানাচ্ছেন নাসার বিজ্ঞানীরাও। ২০০৯ সালে কার্যক্রম শুরু করা কেপলার টেলিস্কোপের মাধ্যমেই নাসা এই নতুন গ্রহগুলির সন্ধান মিলছে। যদিও ২০১৯ সালে কেপলার তার কার্যক্রম শেষ করেছে।
মাইকেল কুনিমোটো পিএইচডি করছেন পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান নিয়ে। তিনি বলেন, ‘‌এই গ্রহগুলি হাজার আলোকবর্ষ দূরে রয়েছে। তাই যখন তখন তাদের দেখতে পাওয়া যায় না। এখানে ১৫টি ছোট এবং দুটি বড় গ্রহ রয়েছে। যার মধ্যে একটি পৃথিবীর সমান আকৃতির। নাসার কেপলার ডাটাতেও তা পড়ে ধরা পড়েছে।’‌ কেপলারের তথ্য যাচাই ও বৃহত্তর গবেষণার পরেই ১৭টি নতুন গ্রহের খোঁজ পান নাসার বিজ্ঞানীরা। 

জনপ্রিয়

Back To Top