আজকাল ওয়েবডেস্ক:‌ পৃথিবীর দিকে ধেয়ে আসছে তিনটি গ্রহাণু। আজ সন্ধ্যার মধ্যেই পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে বা ‘‌ফ্লাই বাই’‌ করবে ‘‌২০১৯ ওডি’‌, ‘‌২০১৯ এইচএম১০’‌ এবং ‘‌২০১৯ ওই’‌। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ তিনটি গ্রহাণুর কোনওটার সঙ্গেই পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা নেই। আশ্বস্ত করেছেন বিজ্ঞানীরা।
‘‌‌২০১৯ ওডি’ আজ, ২৪ জুলাই ভারতীয় সময় সন্ধ্যা ৭.‌১ মিনিটে পৃথিবী থেকে ৩৫৩০৫০ কিলোমিটার দূর দিয়ে উড়ে যাবে। এই সময় চাঁদের থেকেও  ‘‌২০১৯ ওডি’ দূরত্ব কম থাকবে। কারণ পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ৩.‌৮৪ লক্ষ কিলোমিটার। ৩৯৪ ফুট চওড়া গ্রহাণু ‘‌২০১৯ ওডি’ ঘণ্টায় ৬৯০০০ কিলোমিটার বেগে পৃথিবীর কাছ দিয়ে ফ্লাই বাই করবে। 
গত সপ্তাহেই ‘‌২০১৯ ওডি’ এবং তার পাশে থাকা তার আরও দুই সঙ্গী গ্রহাণুকে আবিষ্কার করেছিল নাসা। ৩৬১ ফুট চওড়া ‘‌২০১৯ এইচএম১০’ গ্রহাণু ঘণ্টায় ৩৪১৮২ কিলোমিটার বেগে ভারতীয় সময় সন্ধ্যা ৭টায় ফ্লাই বাই করবে। ফ্লাই বাইয়ের সময় পৃথিবী থেকে ‘‌২০১৯ এইচএম১০’ গ্রহাণুর দূরত্ব থাকবে তিন মিলিয়ন মাইল।
সব থেকে দূরে থাকা ৫৬১ ফুট চওড়া গ্রহাণু ‘‌২০১৯ ওই’‌ ঘণ্টায় ২০১৬০ মাইল বেগে পৃথিবী থেকে ৯৬১৯১৪ কিলোমিটার দূর দিয়ে রাত ৮.‌৫ মিনিটে ফ্লাই বাই করবে।
ছবি:‌ ডেইলি এক্সপ্রেস       ‌‌

জনপ্রিয়

Back To Top