সৌগত চক্রবর্তী: তিনি বাবু সৌম্যদীপ্ত সাহা। বয়সে বা উচ্চতায় খুবই ক্ষুদ্র। কিন্তু তিনিই সারাদিন মাতিয়ে রাখলেন সবাইকে। আসলে তিনিই পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘‌গুগলি’‌র নায়ক।
এই ছোট্ট গুগলি কিন্তু একাই মাতিয়ে দিল সবাইকে। কখনও সোহমকে টেনে রাস্তায় নেমে গেলেন, কখনও সোহমের কোলে উঠে দজ্জালপনা করলেন। তার সঙ্গে সমানতালে চলল কথার ফুলঝুরি। বয়স বা উচ্চতা এতটাই কম যে তাঁর সঙ্গে কথা বলতে গিয়ে তাঁকে দাঁড় করাতে হল একটা বেঞ্চের ওপর। অথচ এত কম বয়সেই পাকা অভিনেতার মতো বলে উঠলেন, ‘‌শুটিং যতদিন চলেছে আমি তো শ্রাবন্তী আন্টিকে ‘‌মা’‌ বলেই ডেকেছি চরিত্রটার সঙ্গে নিজেকে মেলাবার জন্য।’‌ তার সঙ্গে শুনিয়ে দিলেন কত না ছড়া। তবে অভিনেতা হিসেবে এই ছবিতে অভিনয় করার আগেই সৌম্যদীপ্ত অভিনয় করে নিয়েছেন কয়েকটি ধারাবাহিকে।
অভিমন্যুর এই ছবিতে গুগলি বা সৌম্যদীপ্তর সঙ্গে অভিনয় করেছেন সোহম ও শ্রাবন্তী। একসঙ্গে অসংখ্য বাংলা ছবিতে নায়ক-‌নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন এঁরা। নানান সংলাপ আউড়ে গেছেন ছবিতে। কিন্তু এই ছবিতে সংলাপ বলতে গিয়ে রীতিমতো হোঁচট খাচ্ছেন তাঁরা। কারণ এই ছবিতেস দুজনেই রীতিমতো তোতলা। কেন?‌
পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায় জানালেন, ‘‌আসলে এই গল্পে স্বামী আর স্ত্রী দুজনেই তোতলা।

এতটাই যে, এক সময় দুজনেই সন্দেহ প্রকাশ করতে শুরু করে তাঁদের সন্তান তোতলা হবে কি না। কিন্তু তারপর কী হয়?‌
অভিমন্যু মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘‌এই ছবি ঠিক মেনস্ট্রিম ছবি বলতে যা বোঝায় তা নয়। একটু অন্য ধরনের গল্প, একটু অন্য ধরনের ছবি।’‌ তাহলে এই ছবিতে সোহম ও শ্রাবন্তীর মতো মেনস্ট্রিম ছবির অভিনেতা কেন?‌ প্রশ্ন শুনে হাসলেন সোহম। জানালেন, ‘‌এই ছবি তো আসলে গুগলির ছবি। আমি বা শ্রাবন্তী এখানে শুধুমাত্র পার্শ্ব চরিত্র।  অভিমন্যুর এই ছবিটা একটা ভাললাগার অনুভূতিট ফিরিয়ে এনেছে। আর জুটি হিসেবে আমি আর শ্রাবন্তীও এবার একটু অন্য ধরনের কাজ করতে চাইছি।’‌ 
এই তোতলা স্বামী-‌স্ত্রীর গল্প কিন্তু একটু হলেও স্মৃতিতে ফিরিয়ে আনছে গুলজার পরিচালিত ‘‌কোশিস’‌ ছবির কথা। যেখানে ছবির দুই পাত্র-‌পাত্রী হরি আর আরতি দুজনেই ছিলেন মূক ও বধির। অভিনয়ে ছিলেন জয়া ভাদুড়ি ও সঞ্জীবকুমার। তাঁদেরও দুশ্চিন্তা ছিল তাঁদের সন্তান মূক আর বধির হবে কি না। কিন্তু এই ছবিতে কী হবে?‌ ‘‌গুগলি’‌ কি বাস্তবের সৌম্যদীপ্তর মতোই সবাইকে কথায় নাস্তানাবুদ করবে? তার উত্তর অবশ্য দিলেন না পরিচালক। বললেন, ‘‌প্রশ্নের‌ উত্তর জানার জন্যে দেখতে হবে এই ছবি।’‌ আপাতত প্রকাশিত হল এই ছবির ট্রেলার। 

ছবি:‌ বিপ্লব মৈত্র‌
 

জনপ্রিয়

Back To Top