আজকাল ওয়েবডেস্ক:‌ শুক্রবার গোয়ায় মহারণ। আইএসএল ডার্বিতে মুখোমুখি মোহনবাগান–ইস্টবেঙ্গল। 
কলকাতা লিগ, শিল্ড, আই লিগ সহ নানা টুর্নামেন্টে দুই চিরপ্রতিদ্বন্দী অসংখ্যবার মুখোমুখি হয়েছে। কখনও শেষ হাসি হেসেছে সবুজ–মেরুন। তো কখনও লাল–হলুদ। এবারের চিত্রটা একটু অন্য।
এটিকের সঙ্গে যুক্ত হয়ে সবুজ মেরুন এখন এটিকে–মোহনবাগান। আর লাল–হলুদের পোশাকি নাম এসসি ইস্টবেঙ্গল। আইএসএলের ইতিহাসে প্রথম ডার্বিকে স্মরণীয় করে রাখতে মরিয়া দুই কোচ হাবাস ও ফাওলার। বাগান শিবিরের প্রাণভোমরা রয় কৃষ্ণা যেমন ডার্বি জেতার হুঙ্কার ছেড়েছেন। পিছিয়ে নেই ইস্টবেঙ্গলও। ইতিহাসের প্রথম ডার্বি জয় থেকে আত্মবিশ্বাস খুঁজছে ইস্টবেঙ্গল। শুক্রবারই তারা অভিযান শুরু করছে। মোহনবাগান অবশ্য একটি ম্যাচ খেলে ফেলেছে। জিতেছে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে।
রবি ফাওলার যেমন প্রত্যেককে বলেছেন, ডার্বি শব্দটা যেন মনে গেঁথে না যায়। তাতে দলের উপর বাড়তি চাপ পড়তে পারে। খোলামেলা থাকতে চাইছে লাল–হলুদ ব্রিগেড। 
লাল–হলুদ শিবিরে যখন আইএসএল শুরুর প্রস্তুতি, তখন ডার্বির আগে খানিকটা চিন্তায় সবুজ–মেরুন। কারণ একটা ব্যাপার স্পষ্ট হয়ে গিয়েছে, সুসাইরাজ শুক্রবারের ডার্বিতে নেই। তাঁকে পাওয়া যাবে না ধরে নিয়েই এগোতে শুরু করেছেন হাবাস। অনুশীলনে তাঁর জায়গায় মূলত খেলতে দেখা যায় শুভাশিস বসুকে। আজই মিলতে পারে সুসাইরাজের এমআরআই রিপোর্ট। তবে চোটের বহর যা, তাতে তাঁকে শুধু ডার্বি নয়, আগামী একমাস মাঠে দেখা যাবে কি না সন্দেহ।
মহাযুদ্ধের প্রস্তুতি শুরু হয়ে দিয়েছে ইতিমধ্যেই। রবিবার সন্ধেয় দলকে নিয়ে প্র্যাকটিসে নেমেছিলেন কোচ হাবাস। প্রায় দু’ঘণ্টা চলে প্র্যাকটিস। এই দু’ঘণ্টার অনুশীলনে স্প্যানিশ কোচ মূলত জোর দিয়েছেন সেট পিস ও পজেশনাল প্লের উপর। আসলে প্রথম ম্যাচের পর এদিন প্রথম দল নামল মাঠে। তাই হাবাস মূলত জোর দিয়েছেন গতম্যাচের ভুল–ভ্রান্তির উপর। প্রত্যেককে বুঝিয়েছেন কেরালা ব্লাস্টার্স দলের বিরুদ্ধে কে কোথায় ভুল করেছেন।
প্র্যাকটিসের মাঝে প্রবীর দাসের সঙ্গে কথা বলেছেন কোচ। গত ম্যাচে তেমন নজর কাড়তে পারেননি প্রবীর। আসলে হাবাস মনে করছেন প্রথম ম্যাচে দল জিতলেও তেমন আশানুরূপ খেলা দেখা যায়নি। তাই তিনি প্রত্যেককে সতর্ক থাকতে বলেছেন। 
যা ইঙ্গিত পাওয়া যাচ্ছে তাতে উইনিং কম্বিনেশন ভাঙতে রাজি নন হাবাস। ফাওলার আবার প্রথম একাদশ নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন। প্রথম ম্যাচে কারা থাকবেন স্টার্টিং ইলেভেনে।‌ তা খোলসা করতে রাজি নন ব্রিটিশ কোচ। 


 

জনপ্রিয়

Back To Top