সমীর দে,ঢাকা: দুর্গাপুজোর শুভেচ্ছা স্বরূপ ভারতে ৫০০ টন ইলিশ রপ্তানি করবে বাংলাদেশ, জানিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। বাণিজ্য মন্ত্রকের সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, বাংলাদেশের রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে এই অনুমতি দেওয়া হয়েছে। এটি রপ্তানির কোনও বিষয় নয়। শুধুমাত্র দুর্গাপুজো উপলক্ষে একবারই ইলিশ পাঠানো হবে।
তাঁর কথায়, ‘‌বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাবেন। মূলত কলকাতার বাজারেই এই ইলিশ বিক্রি হবে। এতে দেশের বাজারে ইলিশের দাম বাড়বে না। ইলিশের ব্যাপক সরবরাহ রয়েছে। আর ৫০০ মেট্রিক টন ইলিশ এতকিছু বেশিও নয়।’‌ বাণিজ্য মন্ত্রক সূত্রের খবর, এসব ইলিশ ভারতের সরকারের কাছে আনুষ্ঠানিক কোনও হস্তান্তর নয়। ভারতের একটি ব্যবসায়ী গোষ্ঠী বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করে এসব ইলিশ নিয়ে যাবে। পুজো উপলক্ষেই শুধু ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার।
ইলিশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় তা রপ্তানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। চার বছর আগে ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রাজ্যে ইলিশ না পাওয়ার অনুযোগ জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বলেছিলেন, ইলিশ খুব কম পাচ্ছেন তাঁরা। জবাবে শেখ হাসিনা বলেছিলেন, জল এলে ইলিশও যাবে।‌

জনপ্রিয়

Back To Top