আজকাল ওয়েবডেস্ক:‌ সমাজকে প্লাস্টিকমুক্ত করতে নজিরবিহীন পদক্ষেপ করল অসমের গুয়াহাটির অক্ষর বিদ্যালয়। স্কুলের মাইনে হিসেবে বাতিল প্লাস্টিকের ব্যাগ এবং প্যাকেটকেই বরাদ্দ করেছে স্কুল কর্তৃপক্ষ। স্কুলের প্রত্যেক ছাত্রছাত্রী প্রতি সপ্তাহে ১০–২০টি প্লাস্টিক প্যাকেট জমা দিচ্ছে স্কুলে। একইসঙ্গে নিজেদের অভিভাবক এবং আত্মীয়বন্ধুদের আবেদন করছে প্লাস্টিক প্যাকেট না পুড়িয়ে তাদের হাতে দিয়ে দিতে।
নিউ ইয়র্ক থেকে পড়াশোনা শেষ করে গুয়াহাটি ফিরে ২০১৬ সালে মজিন মুখতার, পারমিতা শর্মার সাহায্যে স্থানীয় দরিদ্র ঘরের ছেলেমেয়েদের শিক্ষিত করার উদ্দেশ্যে শুরু করেছিলেন অক্ষর বিদ্যালয়। এরপর আরও কয়েকজন উৎসাহী যুবক–যুবতী অক্ষর ফোরামে সঙ্গে যোগ দেন। পারমিতা জানালেন, দরিদ্র অধ্যুষিত গুয়াহাটির ওই অঞ্চলে প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহার হয়। শীতকালে গরম পোশাকের অভাবে গরিব মানুষরা নিজেদের উষ্ণ রাখতে প্লাস্টিক পোড়ান। এর ফলে পরিবেশের সঙ্গে চূড়ান্ত বায়ুদূষণও হচ্ছে। তাই পরিবেশ পরিচ্ছন্ন করার লক্ষ্যেই এই অভিনব পন্থা নিয়েছেন তাঁরা, জানালেন গত বছরই সাতপাকে বাঁধা পড়া মজিন–পারমিতা।
তাঁরা আরও বললেন, অক্ষর বিদ্যালয়ে নিঃশর্তে ভর্তি করা হয় ছাত্রছাত্রীদের। পড়াশোনায় গরিব শিশুদের আগ্রহ বাড়াতে প্রতি শুক্রবার ক্লাসটেস্ট হয়। সাহিত্য, ভূগোলের মতো বিভিন্ন বিষয়ই নয় বড় হয়ে যাতে নিজেরাই নিজেদের রোজগারের পথ খুঁজে নিতে পারে সেজন্য হাতেকলমে বিভিন্ন কাজও শেখানো হয় ছাত্রছাত্রীদের।  

জনপ্রিয়

Back To Top