আজকাল ওয়েবডেস্ক: তা বলে হোয়াটসঅ্যাপে উপন্যাস! রেকর্ড বা বিশ্বে প্রথম। আর এই রেকর্ডটা গড়েছেন লেখিকা অর্যানি ব্যানার্জি আর তাঁর মামা তাপস গুপ্ত। ক্যালকাটা প্রেস ক্লাবে শনিবার উদ্বোধন হল তাঁদের 'দ্য ম্যাড অ্যাড ইয়ার্স' নামে এই বইটি। অর্যানি ও তাপস ছাড়াও ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-র সভাপতি ত্রিদিব চ্যাটার্জি, বাংলাদেশের মুক্তিযোদ্ধা এএসএম সামসুল আরেফিন, প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস শূর। সঞ্চালনা করেছেন বিপ্লব গাঙ্গুলী। ছিলেন অন্যান্য বিশিষ্টরা। হোয়াটসঅ্যাপে লেখা এই উপন্যাসটির ইতিমধ্যেই অনলাইনে এগারোশো কপি বিক্রি হয়ে গিয়েছে। উল্লেখ্য, এটি অর্যানির লেখা তৃতীয় বই এবং গোটটাই লেখা করোনার সময় ‘ঘরবন্দী' করোনা পরিস্থিতিতে।
কী আছে এই বইটিতে? অর্যানি বলেন, বিজ্ঞাপন জগতের ভেতরের ছবিটা। গত ৫০ বছর ধরে এই জগতের নানা দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে পরতে পরতে। যেখানে প্রশান্ত নামে একটি মধ্যবিত্ত পরিবারের ছেলে এই জগতে চাকরি শুরু করেন। কীভাবে সে এরপর এই জগতে ঘোরাফেরা করল এবং চলতে গিয়ে তাঁর অভিজ্ঞতা কী তার সবই বর্ণনা আছে এখানে। এই জগতের ভালো এবং মন্দ, সবকিছুই তুলে ধরা হয়েছে এখানে। সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠা প্রশান্ত হয়ে ওঠেন পরবর্তীতে ১০০ কোটি টাকার সম্পত্তির মালিক। 
তবে প্রশান্ত কাল্পনিক হলেও প্রশান্তর চোখে দেখা ঘটনা কিন্তু কাল্পনিক নয়। বিজ্ঞাপন জগতের বিখ্যাত ব্যক্তি তাপস উপুর করে দিয়েছেন তাঁর অভিজ্ঞতার ঝাঁপি। তাঁর কথায়, ‘চৌরঙ্গী উপন্যাসে যেমন স্যাটা বোসের চোখে হোটেল জগতের চিত্র তুলে ধরা হয়েছে। এটাও তাই।' বইটি পরতেই হবে।

জনপ্রিয়

Back To Top