অভিজিৎ চৌধুরি, মালদা, ২৭ আগস্ট- মানিকচকে পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে দুষ্কৃতীদের হামলায় মৃত্যু হল দুই তৃণমূল কর্মীর। সোমবার সকাল ১১ টা নাগাদ এই ঘটনাটি ঘটেছে মানিকচক থানার গোপালপুর গ্রাম পঞ্চায়েতের হুকুমতটোলা গ্ৰামে। দুষ্কৃতীদের বোমা–‌গুলি লড়াইয়ের মাঝে পড়ে তিন বছরের শিশু–‌সহ চারজন নিরীহ গ্রামবাসী গুরুতর জখম হয়েছেন। 
মানিকচক থানার ওসি কুণালকান্তি দাসের নেতৃত্বে বিশাল পুলিসবাহিনী এলাকায় যায়। পরে কমব্যাট ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছন মালদার পুলিস সুপার অর্ণব ঘোষও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আপাতত ১৪৪ ধারা জারি করা হয়েছে। যদিও হামলার ঘটনার সময় পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল নেতৃত্ব। উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় বোর্ড গঠন ঘিরে রাজনৈতিক সংঘর্ষের ঘটনা সামনে এসেছে। অনেক জায়গায় তৃণমূল এককভাবে বোর্ড গঠন করেছে। যেসব পঞ্চায়েতে ত্রিশঙ্কু অবস্থা, সেসব এলাকায় উত্তেজনা ছিল। বিরোধীরা বিজেপি–‌র সঙ্গে জোট করে বোর্ড গড়ছে এমন তথ্যও সামনে এসেছে। 
এবারের পঞ্চায়েত নির্বাচনে ১০ আসন বিশিষ্ট গোপালপুর গ্রাম পঞ্চায়েতে ৫ টি করে আসন দখল করে কংগ্রেস ও তৃণমূল। কংগ্রেস প্রথমে বোর্ড গড়ার চেষ্টা চালালেও পাঁচ জন নির্বাচিত সদস্য সরাসরি তৃণমূলে যোগদান করায় হাল ছেড়ে দেয়। এদিকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতেই গোপালপুর গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন নিশ্চিত হয়ে যায় তৃণমূলের। একজন মহিলা সদস্যকে প্রধানের পদে রেখে বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয় তৃণমূল। 
সোমবার সকাল থেকেই উল্লাস শুরু হয়ে যায় তৃণমূল শিবিরে। সেই সময় হঠাৎই দুষ্কৃতীরা পঞ্চায়েত অফিস সংলগ্ন এলাকায় মুড়ি–‌মুড়কির মতো বোমা ফাটাতে শুরু করে। চলতে থাকে এলোপাথাড়ি গুলিও। দুষ্কৃতীদের হামলায় প্রাণ হারান দুই তৃণমূল কর্মী। মৃতদের নাম সালাম সেখ (৪৫) এবং আজাহার সেখ (৬০)। দুজনের মাথায় গুলি লাগে।  দুষ্কৃতীদের হামলায় রাস্তায় দঁাড়িয়ে থাকা গ্রামবাসীদের মধ্যে জিশান শেখ নামে এক শিশু ছাড়াও ফারুক শেখ (৩০), মণিরুদ্দিন শেখ (৪০) সহ চার জন জখম হয়।
 মালদা জেলা তৃণমূল কংগ্রেসের কার্যকরী সভাপতি দুলাল সরকার বলেন, ‘‌দুষ্কৃতীরা বোমা, গুলি নিয়ে হামলা চালায়। গুলি ও বোমার আঘাতে ঘটনাস্থলে মৃত্যু হয় সালাম শেখ নামে এক কর্মীর। মাথায় ও ঘাড়ে গুলি লাগে আজহার শেখ নামে আরেক দলীয় কর্মীর। মালদা মেডিক্যালে আনার পথে তঁার মৃত্যু হয়।’‌ 

দুষ্কৃতীদের হামলায় মৃত তৃণমূল কর্মী। ছবি:‌ প্রতিবেদক‌

জনপ্রিয়

Back To Top