অতীশ সেন, বানারহাট: রেল লাইন পার হওয়ার সময় ডুয়ার্সে ফের ট্রেনের ধাক্কায় গুরুতর জখম হল একটি হাতি। শুক্রবার সকাল ৮ টা ৪০ নাগাদ ডুয়ার্সের ক্যারন ও বানারহাট স্টেশনের মাঝে ধরনীপুর চা–‌বাগানের কাছে ৭৫৭৪১ শিলিগুড়ি–ধুবড়ি ইন্টারসিটি এক্সপ্রেসের ধাক্কায় মাকনা হাতিটি জখম হয়। ঝকঝকে দিনের আলোয় ট্রেন লাইন পেরোনোর সময় দুর্ঘটনাটি ঘটায় স্থানীয় বাসিন্দারা বন দপ্তর ও রেলের গাফিলতিকেই দায়ী করেছেন।
প্রসঙ্গত উল্লেখ্য, বিগত ৩০ জুন রাতে শিলিগুড়িগামী এই ট্রেনটির ধাক্কাতেই বানারহাটের মোরাঘাট কলেজের কাছে একটি হাতির মৃত্যু হয়েছিল। শিলিগুড়ি–আলিপুরদুয়ার রেলপথে হাতি ও বন্য–জন্তুদের নিয়মিত চলাচলের পথ বা করিডোর গুলিতে ট্রেনের গতি নিয়ন্ত্রিত হলেও এই সমস্ত নির্ধারিত এলাকাগুলো ছাড়াও ইদানীং সর্বত্রই হাতিরা অনিয়মিত ভাবে রেলপথ পেরিয়ে যাতায়াত করছে। জঙ্গল বা করিডর এলাকায় ট্রেন ধীরে চলায় সঙ্ঘাত এড়ানো গেলেও অন্যান্য অংশে মাঝে মধ্যেই দুর্ঘটনা ঘটছে। ফলে ট্রেন চলাচলের জন্য এই সম্পূর্ণ পথটিতেই অতিরিক্ত সতর্কতা বজায় রাখার দাবি জানিয়েছেন পরিবেশপ্রেমীরা। এদিন দুপুরের পর গরুমারা থেকে দুটি কুনকি হাতি এনে আহত হাতিটির চিকিৎসা শুরু করা হয়েছে।
শুক্রবার সকালে দুর্ঘটনায় পর গুরুতর জখম হাতিটি দুপুর পর্যন্ত লোকালয় সংলগ্ন এলাকার একটি বাঁশঝাড়ে আশ্রয় নেয়, হাতিটির চিকিৎসা দুপুর পর্যন্ত শুরু না হওয়ায় স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষ বনকর্মীদের ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন। দুপুরের পর ঘটনাস্থলে এসে উপস্থিত হন জলপাইগুড়ি জেলার ডিএফও মৃদুল কুমার, চিকিৎসক শ্বেতা মণ্ডল, বন দপ্তরের বানারহাট, ডায়না, খুনিয়া, বিন্নাগুড়ি রেঞ্জের আধিকারিক ও কর্মীরা। ভিড় নিয়ন্ত্রণ করে হাতিটিকে পার্শ্ববর্তী জঙ্গলের কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য এসএসবি–লুকসান ক্যাম্প ও বানারহাট থানার পুলিশ আধিকারিকেরাও ঘটনাস্থলে উপস্থিত হন।
দুপুরে জখম হাতিটি ৩১সি জাতীয় সড়ক পেরিয়ে জঙ্গল সংলগ্ন চা–‌বাগানে আশ্রয় নিলে দুটি কুনকি হাতির সাহায্যে জখম হাতিটির চিকিৎসা শুরু করা হয়। দুর্ঘটনার তীব্রতা এতটাই ছিল হাতির সঙ্গে ধাক্কায় ট্রেনের ইঞ্জিনটিও দুমড়ে যায়। দুর্ঘটনার জেরে ট্রেন চালকও জখম হয়েছেন বলে জানা গেছে। দুর্ঘটনার পর থেকে দুপুর পর্যন্ত শিলিগুড়ি–‌আলিপুরদুয়ার রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটির যাত্রা বাতিল করা হয়েছে। চিকিৎসক শ্বেতা মণ্ডল জানান, হাতিটির দেহের পেছনের অংশে মারাত্মক জখম রয়েছে। বনাধিকারিক জন্মেজয় পাল জানান, ‌কুনকি হাতির সাহায্য নিয়ে চিকিৎসা শুরু হয়েছে।

 ট্রেনের ধাক্কায় আহত হাতি।ছবি:‌ প্রতিবেদক 

জনপ্রিয়

Back To Top