আজকালের প্রতিবেদন, শিলিগুড়ি, ১১ নভেম্বর- ইংরেজি, হিন্দি বা গুজরাটি নয়, বাংলা–সহ সমস্ত আঞ্চলিক ভাষাতেও জয়েন্ট এন্ট্রান্স–এর প্রশ্নপত্রের দাবি তুলল তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা কমিটি। সোমবার এই দাবির পাশাপাশি এনআরসি–র প্রতিবাদেও আন্দোলন কর্মসূচি গড়ে তুললেন তাঁরা। রাজ্যব্যাপী প্রতিবাদ মিছিলের পাশাপাশি এদিন শিলিগুড়ির বাঘাযতীন মাঠ থেকে মিছিল শুরু হয়ে গোটা শহর পরিক্রমা করে। মিছিলে পা মেলান পর্যটন মন্ত্রী গৌতম দেব।
মন্ত্রী গৌতম দেব বলেন, ‘‌জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাগুলিতে ইংরেজি ও হিন্দি ভাষার প্রাধান্য ছিল। তারপর গুজরাটি ভাষার প্রাধান্য দেওয়া হলে বাংলা ভাষা–সহ আরও অন্য স্বীকৃত ভাষাগুলিকে প্রাধান্য দেওয়া হবে না কেন? এই দাবিতে আজকের এই মিছিলের আয়োজন করা হয়েছে।’‌ এনআরসি প্রসঙ্গে তিনি বলেন, ‘‌এনআরসি–র প্রতিবাদ আমরা শুরু থেকেই করে আসছি। মুখ্যমন্ত্রী আগেই বলে দিয়েছেন এ রাজ্যে এনআরসি হবে না। এনআরসি–র পাশাপাশি আমরা নাগরিকত্ব বিল নিয়েও প্রতিবাদ জানাচ্ছি। রাজ্যে আমরা এনআরসি কিংবা নাগরিকত্ব বিল প্রয়োগ হতে দেব না।’‌ এদিন মিছিলে মন্ত্রীর সঙ্গে পা মেলান তৃণমূলের জেলা সভাপতি রঞ্জন সরকার–সহ দলের অন্য কর্মী–‌সমর্থকরা। মিছিলে কলেজের কিছু পড়ুয়াও অংশগ্রহণ করেছিলেন। 
আঞ্চলিক ভাষায় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রশ্নপত্রের দাবিতে এদিন খড়িবাড়ি তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। মিছিলে ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি হিরণ্ময় রায়–‌সহ অন্যান্যরা অংশ নেন। 

শিলিগুড়িতে পর্যটন মন্ত্রী গৌতম দেব ও অন্যরা। ছবি:‌ শৌভিক দাস‌‌‌‌

জনপ্রিয়

Back To Top