অভিজিৎ চৌধুরি, মালদা, ১১ নভেম্বর- রাজ্য সরকারের উদ্যোগে নতুন রূপে সেজে উঠছে বাংলার সর্ববৃহৎ মৎস্য প্রজনন কেন্দ্র মালদা সাগরদিঘি। ইতিমধ্যে সাগরদিঘিতে ইকো ট্যুরিজম পার্ক গড়ে তোলার জন্য প্রায় ৮ কোটি টাকা বিভিন্ন প্রকল্প থেকে খরচ করেছে রাজ্য সরকার। তৈরি হয়েছে পর্যটকদের জন্য নতুন কটেজ, ওয়াচ টাওয়ার, বসার জায়গা, বাগান, বোটিংয়ের ব্যবস্থা–‌সহ আরও বেশ কিছু। মৎস্য দপ্তরের মালদার সহ–‌অধিকর্তা নীলোৎপল রায় জানিয়েছেন, ইকো ট্যুরিজম পার্ক তৈরির কাজ ইংরেজবাজার ব্লক প্রশাসন এবং সংশ্লিষ্ট এলাকার পঞ্চায়েত কর্তৃপক্ষের মাধ্যমে করা হচ্ছে। খুব দ্রুত এই ট্যুরিজম পার্ক পর্যটকদের জন্য চালু করে দেবে রাজ্য সরকার।
প্রশাসন সূত্রে জানা গেছে, রাজ্যের বৃহত্তম মৎস্য প্রজনন কেন্দ্র হচ্ছে মালদার সাগরদিঘিতে। ইংরেজবাজার ব্লকের কাজিগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রায় এক হাজার একর জমি জুড়ে এই মৎস্য প্রজনন কেন্দ্রটি রয়েছে। বাম জমানা থেকেই এই মৎস্য প্রজনন কেন্দ্রটি বেহাল অবস্থায় পড়েছিল। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ধীরে ধীরে এই কেন্দ্রটিকে নতুনভাবে গড়ে তোলার পরিকল্পনা নেয়। ২০১৭ সালে রাজ্য সরকারের উদ্যোগে জেলা প্রশাসন সাগরদিঘি ইকো ট্যুরিজম পার্ক গড়ে তোলার উদ্যোগ নেয়। পর্যটকদের জন্য এখানে থাকা, মাছ শিকার, বসা এবং ঘোরার ব্যবস্থা এবং বিনোদনের জন্য সবই গড়ে তোলার কাজ শুরু হয়েছে। এছাড়াও ১০০ দিনের প্রকল্পে জলাশয়গুলো সংস্কারের কাজ হচ্ছে। ছোট বড় সব মিলিয়ে সাগরদিঘিতে মোট ৪৭টি জলাশয় রয়েছে। যেখানে নানান প্রজাতির দেশীয় মাছ চাষ হয়ে থাকে। এবং বিভিন্ন প্রজাতির মাছ থেকে প্রজনন ব্যবস্থা রয়েছে এখানে। 
এদিকে ইকো ট্যুরিজম পার্কের কাজের মধ্যে ইতিমধ্যে ১০৫টি ছাউনি দেওয়া চেয়ার শেড বসানো হয়েছে। তৈরি হয়েছে পাঁচটি ওয়াচ টাওয়ার। এর পাশে পাশাপাশি কয়েকটি কটেজের কাজ চলছে। ইতিমধ্যে প্রায় ৮ কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার। সাগরদিঘি এলাকাজুড়ে বসানো হয়েছে সোলার সিস্টেম লাইট। দ্রুত ইকো ট্যুরিজম পার্ক খুলে দেওয়া হলে দূরদূরান্ত থেকে পর্যটকদের ভিড় বাড়বে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। এমনকি নতুন করে স্থানীয় মানুষ কর্মসংস্থানও ফিরে পাবে বলে মনে করছেন প্রশাসনের কর্তারা।
ইংরেজবাজারের বিধায়ক নীহার ঘোষ জানিয়েছেন, রাজ্য সরকারের উদ্যোগে দীর্ঘদিন পর মালদার সাগরদিঘি ইকো ট্যুরিজম পার্কে পরিণত হতে চলেছে। কাজ প্রায় শেষের দিকে। আমরা চাই খুব দ্রুত এই পার্ক চালু হোক। ইংরেজবাজারের বিডিও সৌগত চৌধুরি জানিয়েছেন, সাগরদিঘি ইকো ট্যুরিজম পার্ক হলে পর্যটকদের আকর্ষণ অনেকটাই বাড়বে।

মালদার সাগরদিঘি এখন যেমন। একেই ইকো ট্যুরিজম পার্ক হিসেবে গড়ে তোলা হচ্ছে। ছবি:‌ প্রতিবেদক‌

জনপ্রিয়

Back To Top