অভিজিৎ চৌধুরি, মালদা: তীব্র গরমে শুকিয়ে যেতে বসেছে পান পাতা এবং পানের বরোজ। যার ফলে পানের উৎপাদন নিয়ে চরম দুশ্চিন্তার মুখে পড়েছেন চাষিরা। তড়িঘড়ি অপরিপক্ক পাতায় এখন থেকে তুলে ফেলার কাজ শুরু করেছেন অনেকে। পাশাপাশি প্রচণ্ড রোদের তাপে পানের পাতা শুকিয়ে যাওয়া এবং ডগা পচা রোগ দেখা দিতে শুরু করেছে। এই অবস্থায় কী করবেন, তা নিয়ে বেশ দুশ্চিন্তায় চাষিরা।
যদিও উদ্যানপালন দপ্তরের উপ–অধিকর্তা রাহুল চক্রবর্তী জানিয়েছেন, এখন পানের বরোজ তৈরির ক্ষেত্রে অ্যাগ্রো শেড নেট পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। রাজ্য সরকারের পক্ষ থেকে আর্থিক ভর্তুকিও দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রচণ্ড গরমে অনেক সময় পান পাতায় এবং বরোজে যে বিভিন্ন রোগ পোকার ক্ষতির আশঙ্কা দেখা দেয়। এক্ষেত্রে বিকল্প অ্যাগ্রো শেড নেট পদ্ধতি ব্যবহার করে পান চাষ করার পরিকল্পনা কথা চাষিদের জানানো হচ্ছে।
উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গেছে, মালদা জেলার বামনগোলা, হবিবপুর, পুরাতন মালদা এবং হরিশ্চন্দ্রপুর–২ ব্লকে মোট ৫৬০ হেক্টর জমিতে পানের চাষ হয়। চাষিরা পান গাছকে বৃষ্টি, প্রখর রোদ এবং কুয়াশা থেকে বাঁচাতে বাঁশ, খড়  দিয়ে বরোজ তৈরি করে থাকেন। তার মধ্যেই চলে পান গাছের চাষ। কিন্তু অতিরিক্ত গরমে পানের বরোজ শুকিয়ে যায়। পানপাতা গুলি গরমের ফলে পুড়ে শুকিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে চাষিদের উন্নত পদ্ধতি প্রয়োগ করা প্রয়োজন।
পুরাতন মালদা ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের মহাদেবপুর গ্রামের চাষি হারাধন মণ্ডল, অজয় মণ্ডলদেরর বক্তব্য,  যেভাবে তাপপ্রবাহ চলছে, তাতে পান শুকিয়ে যাচ্ছে। পাতা হলুদ হয়ে যাচ্ছে। পানের ডগা শুকিয়ে কালো হয়ে পচন ধরে যাচ্ছে। কী করব কিছুই বুঝে উঠতে পারছি না। জল স্প্রে করেও কোনও লাভ হচ্ছে না। তাই সময়ের আগে গাছ থেকে ছোট পানের পাতা তুলে নিতে হচ্ছে।
উদ্যান পালন দপ্তর জানিয়েছে, চাষিরা বাঁশ, খড় ফর দিয়ে যে বরোজ তৈরি করতেন, এখন সেটি বদলে দেওয়া হয়েছে। রোদ–বৃষ্টি, কুয়াশার পরিস্থিতি অনুযায়ী শেড নেট তৈরি করার কথা চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে। এই শেড নেটটি ফাইবার জাতীয় হালকা ছাউনি দিয়ে তৈরি করা হয়ে থাকে। যেখান দিয়ে অতিরিক্ত তাপ, অতিবৃষ্টি বা ঘন কুয়াশা প্রবেশ করতে পারবে না। এক্ষেত্রে পানে ক্ষতির আশঙ্কা থাকে না। এর জন্য রাজ্য চাষিদের ভর্তুকি দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। পানের বরোজ হিসাবে শেড নেট ব্যবহার করলে চাষিদের ক্ষতির আশঙ্কা থাকবে না।‌‌

জনপ্রিয়

Back To Top