আজকালের প্রতিবেদন, ‌দার্জিলিং, ২৯ মে- সামাজিক দূরত্ব বজায় রেখেই শুক্রবার পালন করা হল ৬৭তম এভারেস্ট বিজয়ের দিনটি। পালন করা হল তেনজিং নোরগে শেরপার ১০৬তম জন্মদিন। ১৯৫৩ সালের এই দিনটিতেই প্রথম পর্বতারোহী হিসেবে এডমন্ড হিলারিকে সঙ্গে নিয়ে এভারেস্টের চূড়ায় পা রাখেন তিনি। দার্জিলিঙের হিমাল‌য়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে (এইচএমআই) প্রতি বছরই দিনটি এভারেস্ট দিবস হিসেবে পালিত হয়। এবারের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইচএমআইয়ের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন জয় কিসান। ছিলেন তেনজিং–‌পুত্র জামলিং তেনজিং নোরগে এবং তাঁর স্ত্রী ও এইচএমআইয়ের ফিল্ড ট্রেনিং বিভাগের প্রাক্তন ডেপুটি ডিরেক্টর নিমা তাশি। ছিলেন এইচএমআইয়ের প্রাক্তন প্রধান প্রশিক্ষক নিমা নরবু, অন্যান্য শেরপা এবং এইচএমআইয়ের কর্মীরা।
শ্রদ্ধা জানিয়ে এদিন তেনজিংয়ের সমাধিতে প্রদীপ জ্বালান এবং মাল্যদান করেন পুত্র জামলিং এবং এইচএমআইয়ের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন জয় কিসান। বাকিরাও সমাধিতে ফুল এবং খাদা রেখে সম্মান জানিয়েছেন। করোনার এই পরিস্থিতির মধ্যেও যে সকলে এই দিনটিকে মনে রেখে তাঁর বাবার প্রতি সম্মান জানাতে এগিয়ে এসেছেন, সে জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছেন জামলিং। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর আগামী বছর আরও বড় করে এই অনুষ্ঠান পালন করা হবে বলে জানিয়েছেন এইচএমআইয়ের অধ্যক্ষ।

তেনজিং–‌পুত্র জামলিং নোরগে ও এইচএমআইয়ের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন জয় কিসান এভারেস্ট দিবসে শ্রদ্ধা জানাচ্ছেন। ছবি:‌ আজকাল

জনপ্রিয়

Back To Top