অভিজিৎ চৌধুরি ও পবিত্র মোহান্ত, মালদা ও বালুরঘাট, ২২ এপ্রিল- উত্তরবঙ্গের পাঁচ কেন্দ্রে ভোট হয়ে গেছে আগেই। মঙ্গলবার ভোট আরও পাঁচ কেন্দ্রে। তার মধ্যে তিনটি উত্তরবঙ্গের। কেন্দ্রগুলি হল মালদা উত্তর, মালদা দক্ষিণ ও বালুরঘাট। সোমবার সকাল থেকেই শুরু হয়ে যায় ভোটকেন্দ্রে যাওয়ার তৎপরতা। বালুরঘাটে গাড়ি না পেয়ে বিক্ষোভ দেখান ভোটকর্মীরা। মালদায় এক ভোটকর্মী অসুস্থ হয়ে পড়েন।
মালদার দু’‌টি লোকসভা কেন্দ্রে ১৬ হাজারের ওপর ভোটকর্মী। 
প্রতিটি ভোটকেন্দ্রে পাঁচজন করে ভোটকর্মী থাকবেন। ১৬ জন প্রার্থী থাকায় মালদা উত্তরের প্রতিটি ভোটকেন্দ্রে দু’‌টি করে ইভিএম থাকছে। এখানে মোট ভোটার ১৬,৮৫,৯৫৫। এর মধ্যে পুরুষ ৮,৬৩,৩১৭, মহিলা ৮,২০,৪২৭। তৃতীয় লিঙ্গের ভোটার ৫৩। মোট ভোট কেন্দ্র ১৭১৩। স্পর্শকাতর বুথ ১৫২০। মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রে ভোটার ১৫,৭৫,৫৯০। এর মধ্যে পুরুষ ৮,০০,৪৭৫, মহিলা ৭,৭২,৯২৪। তৃতীয় লিঙ্গের ভোটার ৩৪। 
মোট ভোটকেন্দ্র ১৬১৬। স্পর্শকাতর 
বুথ ৯৯২। কমিশন সূত্রে জানা গেছে, মালদা জেলায় ১০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হয়েছে। বেশিরভাগ ভোট কেন্দ্রে থাকছে কেন্দ্রীয় বাহিনী। ৬০৭টি বুথে থাকছে মাইক্রো অবজারভার। ওয়েব কাস্টিং থাকছে ৫১৫টি বুথে। ভিডিওগ্রাফির ২১৬টি বুথে। ভোটের দায়িত্বে রাজ্য পুলিশ থাকছে চার হাজারের ওপর। মালদা উত্তরে লড়াই তৃণমূলের মৌসম নুর, বিজেপি–‌র খগেন মুর্মু, কংগ্রেসের ইশা খান চৌধুরি ও সিপিএমের বিশ্বনাথ ঘোষের মধ্যে। মালদা দক্ষিণে লড়ছেন তৃণমূলের মোয়াজ্জেম হোসেন, বিজেপি–‌র শ্রীরূপা মিত্র চৌধুরি ও কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরি (‌ডালু)‌। এখানে বামেরা প্রার্থী দেয়নি।
বালুরঘাট লোকসভা কেন্দ্রে মোট ১৫৩০টি বুথ। দক্ষিণ দিনাজপুর জেলায় ১৩০৫টি, বাকি ২২৫টি উত্তর দিনাজপুরের ইটাহার বিধানসভায়। মোট ভোটার ১৪ লক্ষ ২৭ হাজার ৫৬৭। পুরুষ ৭ লক্ষ ৩৪ হাজার ৭৯৪। মহিলা ৬ লক্ষ ৯২ হাজার ৭১৬। তৃতীয় লিঙ্গের ভোটার ৫৬। জেলায় মোট ১৯টি নাকা চেকিং পয়েন্ট তৈরি করা হয়েছে। মোট ৯৫টি বুথে থাকছে সিসি ক্যামেরা। ১৬৭টি বুথে থাকছে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। ৮১ শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। বাকি বুথের দায়িত্বে রাজ্য সশস্ত্র পুলিশ। ভোট সুষ্ঠুভাবে পরিচালনায় ৬২৬০ জন ভোটকর্মী নিয়োগ করা হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলায় স্পর্শকাতর বুথের সংখ্যা ৫০২টি। বালুরঘাটে লড়াইয়ে রয়েছেন তৃণমূলের অর্পিতা ঘোষ, আরএসপি–‌র রণেন বর্মন, কংগ্রেসের আবদুল সাদেক বিশ্বাস ও বিজেপি–‌র সুকান্ত মজুমদার।

গঙ্গা পেরিয়ে ভূতনি দ্বীপে চলেছেন ভোটকর্মীরা। ছবি:‌ অভিজিৎ চৌধুরি

জনপ্রিয়

Back To Top