গিরিশ মজুমদার, শিলিগুড়ি: প্রখর গরমে শান্তির নীড়। শিলিগুড়ির অদূরে বিধাননগরে খুলে গেল দুলালি ইকো পার্ক। বনদপ্তরের উদ্যোগে শিলিগুড়িতে বিনোদনের নতুন ঠিকানা। শাল, সেগুনের ছায়ায় পায়ে হেঁটে জঙ্গল ঘোরার স্বাদ মিলবে এখানে। রয়েছে ক্যাফেটেরিয়া, স্নানের জন্য জংলি পুকুর। গাছবাড়ি, ওয়াচ টাওয়ার, অর্কিড বাগান, হাজার পাখির কলতান। সন্ধের পর নিস্তব্ধতা ও ঝিঁঝিঁ পোকার ডাক শোনানোর ব্যবস্থাও থাকছে। তৈরি হবে কটেজ। রাত্রি যাপনের জন্য থাকবে তাঁবু। বর্ষায় যখন অন্য অভয়ারণ্যের দরজা বন্ধ হয়ে যায়, সেসময় পর্যটকদের জন্য এই ইকো পার্কের দরজা খুলে দেওয়া হল। স্বাভাবিকভাবেই খুশি পর্যটনমহল। 
একসময় শিলিগুড়ির ফাঁসিদেওয়া ব্লকের বেশিরভাগটাই ছিল জঙ্গল। সময়ের সঙ্গে সেই জঙ্গল আর নেই। তা সত্ত্বেও এই ব্লকেরই বিধাননগর–২ গ্রাম পঞ্চায়েত এলাকায় এখনও অনেকটা জঙ্গল এলাকা রয়েছে। দুলালিজোতে সেই জঙ্গল বাঁচাতে হিমশিম খেয়েছেন বন বিভাগের কর্তারা। যেটুকু জঙ্গল বেঁচে রয়েছে, সেগুলিকে পুনরুদ্ধার করে সংরক্ষণের জন্যই এই পন্থা। এখানে কার্শিয়াং বনবিভাগের ২৫৩ হেক্টর জমি রয়েছে। তার মধ্যে দুলালিজোতে প্রায় ৩০ হেক্টর বনাঞ্চল রক্ষা করে সেখানে ইকো পার্ক তৈরি করা হয়েছে। শনিবার পার্কিটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন দপ্তরের পিসিসিএফ নরেন্দ্র কুমার পাণ্ডে, শিলিগুড়ি সামাজিক বনসৃজন বিভাগের ডিএফও দাওয়া শেরিং শেরপা, ঘোষপুকুর বনবিভাগের রেঞ্জার সোনম ভুটিয়া, ফাঁসিদেওয়ার বিডিও সঞ্জু গুহ মজুমদার, খড়িবাড়ির বিডিও যোগেশ মণ্ডল, মহকুমা পরিষদের বিরোধী দলনেতা কাজল ঘোষ। 
এই ইকো পার্কে ঢুকলেই পর্যটকদের জন্য থাকছে বিনোদনের নানা উপাদান। এখানে তিনটি বিচ্ছিন্ন বনাঞ্চল রয়েছে। এই তিনটি বনাঞ্চলকে রোপওয়ে দিয়ে জুড়ে দেওয়ারও পরিকল্পনা রয়েছে। তবে সবটাই হবে প্রকৃতিকে রক্ষা করে। কোথাও বন্য পরিবেশকে বিন্দুমাত্র নষ্ট করা হবে না, এমনটাই আশ্বস্ত করছেন বনকর্তারা। কংক্রিটকে যতটা সম্ভব পরিহার করে পরিবেশবান্ধব পদ্ধতিতে কাজ করা হয়েছে। পার্কটি রক্ষণাবেক্ষণের জন্য করা হয়েছে ৯ জনের ওই বন উন্নয়ন কমিটি। পার্কে প্রবেশের জন্য ১০ টাকা ও ২০ টাকা করে টিকিটের দাম নেবে। পুরো বিষয়টি দেখভাল করছে বন দপ্তরের সামাজিক বনসৃজন বিভাগ। এই বিভাগের ডিএফও দাওয়া শেরিং শেরপা বলেন, ‘‌বনাঞ্চল বাঁচানোর পরিকল্পনার অঙ্গ হিসেবে পার্কটি গড়ে তোলা হয়েছে। বেঙ্গল সাফারি পার্কের পাশাপাশি এখানেও জঙ্গলকে কেন্দ্র করে বিনোদনের সুযোগ পাওয়া যাবে।’‌

জনপ্রিয়

Back To Top