আজকাল ওয়েবডেস্ক:‌ ইসরোর চন্দ্রযান–২ অভিযান নিয়ে আলোচনার শেষ নেই। রবিবার বিকেলে অর্বিটারের মাধ্যমে খোঁজ পাওয়া গিয়েছিল বিক্রমের। ইসরো জানিয়েছিল, চাঁদের বুকে হার্ড ল্যান্ডিং করেছে চন্দ্রযান–২ এর ল্যান্ডার। অভিযান সফল না ব্যর্থ তা নিয়ে নানা মুনি নানা মত দিচ্ছেন। তবে আজব যুক্তি খাড়া করে সবাইকে ছাপিয়ে গেলেন প্রাক্তন এক আরএসএস সদস্য। ইসরোর বিজ্ঞানীদের সান্ত্বনা দিতে গিয়ে শম্ভাজি ভিদে বলেছেন, ৩৯ বারের চেষ্টায় চন্দ্রাভিযানে সফল হয়েছে আমেরিকা। আর তা নাকি সম্ভব হয়েছে, একাদশীর দিন চন্দ্রযান পাঠানো হয়েছিল বলেই!‌ সোমবার তাঁর এই মন্তব্য সমস্ত মহলে সাড়া ফেলে দিয়েছে। মহারাষ্ট্রের শিবপ্রতিষ্ঠান হিন্দুস্তানের প্রধান শ্রী ভিদে, ২০১৮ সালের ১ জানুয়ারি ঘটে যাওয়া কোরেগাঁও–ভীমা হিংসাত্মক মামলার সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ।
শোলাপুরে একটি অনুষ্ঠানে শম্ভাজি বলেন, ‘‌এর আগে ৩৮ বার চাঁদে মহাকাশযান পাঠিয়েও সফল হয়নি আমেরিকা। ৩৯ তম বার ভারতীয় রীতি মেনে পাঁজি দেখে একাদশীর দিন মহাকাশযান ছেড়েছিল। তাতেই সাফল্য ধরা দিয়েছিল।’‌
তিনি আরও ব্যাখ্যা করেছেন, ’‌একাদশী হিন্দু বর্ষপঞ্জী অনুসারে চান্দ্রমাসে দু’‌বার আসে। একবার শুক্লপক্ষে। একবার কৃষ্ণপক্ষে। শুক্লপক্ষে চাঁদ উজ্জ্বল হয়ে দেখা দেয়। কৃষ্ণপক্ষে তুলনায় ম্লান থাকে।’‌ তাঁর মতে, ‘‌একাদশীর বিশেষ শক্তি রয়েছে। তাই এদিন কোনও শুভ কাজ করলে তার ভাল ফল পাওয়া যায়।’‌ যদিও শম্ভাজির এই ধরণের মন্তব্য নতুন কিছু নয়। এর আগে তিনি বলেছিলেন, তাঁর বাগানের আম খেয়ে নাকি অনেক দম্পতির ছেলে হয়েছে! তাঁর আরও দাবি ছিল, আমের প্রচুর পুষ্টিগুণ। এবং তাঁর বাগানের আমের মধ্যে নাকি এই বিশেষ ক্ষমতা লুকিয়ে রয়েছে। তাই অনেক স্থানীয় মহিলাই ওই বাগানের আম খেয়ে পুত্রসন্তানের জন্ম দিয়েছেন!

জনপ্রিয়

Back To Top