‌‌সংবাদ সংস্থা, দিল্লি: হাইড্রক্সিক্লোরোকুইন না পেয়ে ভারতের বিরুদ্ধে প্রত্যাঘাতের হুমকি দিয়েছিলেন। ঠারেঠোরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রতিশ্রুতিভঙ্গের দায়ে দুষেছিলেন। শেষমেশ করোনা চিকিৎসায় কাঙ্ক্ষিত ওষুধটি পাচ্ছেন জেনে ২৪ ঘণ্টায় ভোল বদলে প্রধানমন্ত্রী মোদিকে ‘‌মহান’‌ বলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 
মূলত ম্যালেরিয়া নিরাময়ে বহুল ব্যবহৃত, ভারতে বিপুল পরিমাণে উৎপাদিত হাইড্রক্সিক্লোরাকুইন ট্যাবলেট ব্যবহারে মহামারী করোনার চিকিৎসায় সাফল্য এসেছে অনেক ক্ষেত্রে। সেই থেকে ওই ওষুধে নজর আমেরিকা–‌সহ বেশ কিছু দেশের। তবে শুধু চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও আক্রান্তদের জন্যই হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার সীমিত রাখার সিদ্ধান্ত ছিল ভারতের। এর রপ্তানি বন্ধ ছিল ২৫ মার্চ থেকে। কার্যত হুমকি দিয়ে রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলতে বাধ্য করে আমেরিকা। তাদের চাহিদা অনুযায়ী গুজরাটে তৈরি হাইড্রক্সিক্লোরোকুইনের ২৯০ লক্ষ ডোজ পৌঁছচ্ছে আমেরিকায়। 
আর তাতেই গদগদ মার্কিন প্রেসিডেন্ট। তাঁর মন্তব্য, ‘‌আমি লক্ষ লক্ষ ডোজ কিনেছি। ২৯০ লক্ষেরও বেশি। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি। ওদের দেশে অনেক হাইড্রক্সিক্লোরোকুইন তৈরি হয়। জিজ্ঞাসা করেছিলাম, আমাদের বরাত ছাড়া হবে কি না। উনি মহান। উনি সত্যিই খুব ভাল।’‌ সোমবার ট্রাম্প বলেছিলেন, মোদি যদি ওই ওষুধের রপ্তানিতে নিষেধাজ্ঞায় অনড় থাকেন, তাহলে তিনি আশ্চর্যই হবেন। 

জনপ্রিয়

Back To Top