আজকাল ওয়েবডেস্ক: আগামিকাল, অর্থাৎ ১ মার্চ থেকে মধ্যবিত্ত ভারতীয়দের জীবন আসতে চলেছে কিছু ‘বদল’। নেপথ্যে রয়েছে জ্বালানি তেল থেকে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি। আরও কিছু নতুন নিয়ম আসতে চলেছে কাল থেকে। দেখা যাক সেগুলী কী কী।
১) প্রত্যেক মাসের প্রথম দিন রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারণ করে তেল বিপণন সংস্থাগুলো। অপরিশোধিত তেলের দাম বাড়ায় কিন্তু ফেব্রুয়ারিতে তিনবার বদলেছে লিপিজি-র দাম। এই মুহূর্তে রাজধানীতে প্রতিটি সিলিন্ডার বিকোচ্ছে ৭৯৪ টাকা দরে। কাল জানা যেতে পারে নয়া দাম। 
২) রোজই দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। সর্বকালীন রেকর্ড করে ফেলেছে ইতিমধ্যেই। অবশ্য কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, শীতকাল চলে গেলেই দাম কমবে জ্বালানি তেলের। তিনি বলেছিলেন, শীতকালে গোটা পৃথিবীতেই তেলের চাহিদা বেড়ে যায়, তাই দামও বাড়ে। এটা আন্তর্জাতিক বিষয়। গরম পড়ে গেলেও কাল থেকেই তেলের দাম কমবে এমন কোনও নিশ্চয়তা অবশ্য নেই। 
৩) স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বাধ্যতামূলক হচ্ছে কেওয়াইসি (KYC) করানো। তা না করা থাকলে মার্চের প্রথম দিন থেকে ‘অকেজো’ হয়ে পড়বে অ্যাকাউন্ট। 
৪) ইন্ডিয়ান ব্যাঙ্কের এটিএম কাউন্টার থেকে আর ২০০০ টাকার নোট বেরবে না কাল থেকে। ২০০০-এর নোট এবার থেকে শুধুমাত্র ব্যাঙ্ক থেকেই পাওয়া যাবে। একথা জানিয়ে দিয়েছে রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কটি। 
৫) ফাস্ট্যাগ আর বিনামূল্যে নয়। দেশের সমস্ত টোল প্লাজায় এবার থেকে ১০০ টাকা দিয়ে কিনতে হবে ফাস্ট্যাগ।       

জনপ্রিয়

Back To Top