আজকাল ওয়েবডেস্ক: বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকায় আজব এক দাবি তুলেছে শিবসেনা। যে কোনও বড় শহরের বাজার এলাকায় দেখা যায়, অনেক জামাকাপড়ের দোকানে অন্তর্বাস পরিহিত ম্যানিকুইন, হোর্ডি বা বিজ্ঞাপন দেওয়া রয়েছে। ভারতে কোনও রাজনৈতিক দল বা সাংস্কৃতিক সংগঠন এনিয়ে আপত্তি তোলেনি, কারণ, বিষয়টি একেবারেই যৌনগন্ধী নয়। ব্যবসায়ীর স্বার্থে এটি ব্যবহার করা হয়। যেমন এসবের বিজ্ঞাপন দেখা যায় টিভিতে, শোনা যায় রেডিওতেও।  
কিন্তু মহারাষ্ট্রের বিজেপির জোট সঙ্গী শিবসেনার দাবি একেবারেই অন্যরকম। তাঁরা মনে করে, এই ধরণের অন্তর্বাস পরিহিত ম্যানিকুইন রাস্তার ধারে দাঁড় করিয়ে রাখলে ভারতীয় সংস্কৃতির উপর প্রভাব পড়তে বাধ্য। মহিলাদের এই কারণে অনেক সময়ে অস্বস্তিতে পড়তে হয়। তাই সেগুলি সরিয়ে দেওয়াই কাম্য। এই নিয়ে নির্দেশিকাও জারি করেছে বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। সেখানে বলা হয়েছে, অবিলম্বে নির্দিষ্ট স্থান থেকে এই ম্যানিকুইন গুলি সরিয়ে ফেলতে হবে। সময়ের মধ্যে না সরালে দোকানের লাইসেন্স বাতিল করারও হুমকি দেওয়া হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়েছে। 
তবে নির্দেশিকায় ‘‌অবৈধ ম্যানিকুইন’‌ বলে উল্লেখ করা হয়েছে। যার মানে বৈধ ম্যানিকুইন না সরালেও চলবে। সরাতে হবে কেবল অবৈধ ম্যানিকুইনগুলি। 

 


 

Back To Top