আজকাল ওয়েবডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে অনুরোধ করলেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। প্রতিষেধক তৈরিতে প্রয়োজনীয় কাঁচামাল রপ্তানি বন্ধ রয়েছে, ফলে কোভিশিল্ড টিকা তৈরিতে অসুবিধে হচ্ছে, টুইট করে তাই এই অনুরোধ সেরাম কর্তার। অতিমারিকে হারাতে বাইডেনকে ‘একজোট’ হওয়ার কথা মনে করিয়ে দিলেন পুনাওয়ালা। 
কোভিশিল্ড উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল রপ্তানি ব্যাহত করায় প্রভূত ক্ষতি হচ্ছে। টুইটে বাইডেনকে ‘মাননীয় POTUS’ (প্রেসিডেন্ট অব দ্য ইউনাইটেড স্টেটস) বলে সম্বোধন করেছেন সেরাম কর্তা। লিখেছেন, ‘আমেরিকার বাইরের এক প্রতিষেধক শিল্পের তরফে বলছি, যদি আমাদের সত্যি একজোট হয়ে এই ভাইরাসকে হারাতে হলে, দয়া করে কাঁচামাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিন। যাতে প্রতিষেধক উৎপাদন বাড়তে পারে।’
বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারী সংস্থা হল ভারতের এই সেরাম। গোটা দুনিয়ার জন্য টিকার ব্যবস্থা করতে এবং অতিমারিকে বিদায় জানাতে এই সংস্থাই আসল চাবিকাঠি বলে মনে করা হচ্ছে। ভারত সরকারকে টিকা সরবরাহের ক্ষেত্রেও সেরামই প্রধান। সাম্প্রতিক কালে কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, দুটি টিকার ভাঁড়ারেই টান পড়েছে। আমেরিকার প্রেসিডেন্টকে তাই কাঁচামাল জোগাতে অনুরোধ করলেন সেরাম কর্তা।          
 

Back To Top